Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

অগ্ন্যুৎপাত সতর্কতা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় স্বয়ংক্রিয় আগ্নেয়গিরি। এর নাম মাওনা লোয়া। হাওয়াইর কর্মকর্তারা স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে জানিয়েছে, এটি থেকে বড় ধরনের অগ্ন্যুৎপাতের শঙ্কা দেখা দিয়েছে। কারণ এ ধরনের সব লক্ষণ দেখা যাচ্ছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, অগ্ন্যুৎপাত খুব শিগগির শুরু না হলেও তারা সতর্ক। কারণ সম্প্রতি আগ্নেয়গিরিটির শীর্ষে বেশ কয়েকবার ভূমিকম্প হয়েছে। অগ্ন্যুৎপাত শুরু হলে আশপাশের বাড়িঘরে লাভা পৌঁছাতে মাত্র কয়েক ঘন্টা সময় লাগতে পারে। মাওনা লোয়ায় সবশেষ অগ্ন্যুৎপাত হয় ১৯৮৪ সালে। রয়টার্স।


নাকচ লেবাননের
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে নিজের মেয়াদ শেষ হয়ে যাওয়া উপলক্ষে বৈরুতে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি তার দেশের এ অবস্থানের কথা ঘোষণা করেন। মিশেল আউন বলেন, ইসরাইলি শত্রুর সঙ্গে শান্তির কোনো প্রশ্নই ওঠে না। ভূমধ্যসাগরের পানিসীমা নির্ধারণের বিষয়ে তেল আবিবের সঙ্গে বৃহস্পতিবার প্রেসিডেন্ট আউনই এক চুক্তি সই করেন। রয়টার্স, আল-জাজিরা।


বিহারে দগ্ধ ৫০
ইনকিলাব ডেস্ক : ভারতের বিহার রাজ্যের আওরঙ্গাবাদ শহরের শাহগঞ্জ এলাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়েছে। বিস্ফোরণের জেরে শর্ট সার্কিট থেকে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৫০ জন দগ্ধ হয়েছে। দগ্ধদের মধ্যে অন্তত ১০ জনের অবস্থা গুরুতর। দগ্ধদের মধ্যে ৭ জন পুলিশ সদস্য রয়েছেন। আগুন নেভাতে গিয়ে দগ্ধ হয়েছেন তারা। বিহারসহ উত্তর ও পূর্বভারতের বিভিন্ন রাজ্যে চার দিনব্যাপী ছট পূজা শুরু হয়েছে শুক্রবার থেকে। শুক্রবার রাত আড়াইটার দিকে শাহগঞ্জের অনিল গোস্বামী নামের এক ব্যক্তির বাড়ির গ্যাস সিলিন্ডার থেকে এই আগুনের সূত্রপাত। ওই সময় বাড়িটিতে পূজার প্রসাদ রান্না করা হচ্ছিল। এনডিটিভি।


গুলির মুখেও
ইনকিলাব ডেস্ক : ইরানে সরকারবিরোধী বিক্ষোভ মোকাবেলার কঠোর পদ্ধতির কারণে নমনীয় হওয়ার পরিবর্তে আরো তীব্র হয়ে উঠছে। শুক্রবারও দেশজুড়ে বিক্ষোভ হয়। বিক্ষুব্ধদের ওপর পুলিশের গুলি চালানোর ঘটনাও ঘটে। শুক্রবার পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় অন্তত আটজন পুলিশ বা নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে বলে দাবি যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের। এদিকে সুন্নি অধ্যুষিত এক এলাকায় বিক্ষোভকারীদের মৃত্যুর ঘটনায় ঊর্ধ্বতন দুই পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এএফপি।


শীতলতম দিন
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের কলকাতাসহ দক্ষিণবঙ্গের আবহাওয়ার ভোল পাল্টে যাচ্ছে। সকালের দিকে শীতের শিরশিরানি ভাব দেখা দিয়েছে। যদিও বেলা গড়ালে উবে যাচ্ছে সেই হিমেল অনুভূতি। তবে রাতের দিকে আবার টের পাওয়া যাচ্ছে ঠাণ্ডা ঠাণ্ডা ভাব। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার কলকাতায় তাপমাত্রা নেমেছে ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। ১০ বছর পর এই প্রথম অক্টোবর মাসে এতটা কমলো সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ২০১২ সালের ২৮ অক্টোবর কলকাতা শহরের তাপমাত্রা নেমেছিল ১৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ