Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ডার্টি বোম্ব’ সম্পর্কিত তদন্ত করবে আইএইএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ৬:৩৯ পিএম

রাশিয়ার উত্থাপিত ইউক্রেনের ‘ডার্টি বোম্ব’ সম্পর্কিত অভিযোগের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ গতকাল (বৃহস্পতিবার) জানায়, এই সপ্তাহান্তে ইউক্রেনের সংশ্লিষ্ট স্থাপনায় তদন্ত চালানো হবে।

আইএইএ জানায়, ইউক্রেনের সংশ্লিষ্ট দুটি স্থাপনায় তারা তদন্ত চালাবে। গত সেপ্টেম্বরে তারা এ দুটি স্থাপনার একটি পরিদর্শন করেছেন। পরমাণু সংশ্লিষ্ট কোনো উপাদান সেখানে পাওয়া যায় নি। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ২৫ অক্টোবর জানান, ইউক্রেনে তথাকথিত পরমাণু মিশ্রিত বোমা নেই। এমন গবেষণার পরিকল্পনাও নেই। আইএইএ’র বিশেষজ্ঞরা তা নিশ্চিত হতে পারবেন বলে তিনি আশা করেন।

এদিকে, শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন বেইজিংয়ে এক নিয়মিত সাংবাদিক সম্মেলনে বলেন, চীন আশা করে সংশ্লিষ্ট পক্ষগুলো আলোচনাসহ বিভিন্ন রাজনৈতিক পদ্ধতিতে যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন পরিস্থিতি উন্নত করবে।

তিনি বলেন, বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরোভের সঙ্গে ফোনালাপ করেছেন। দু’পক্ষ ইউক্রেন সংকট নিয়ে মতবিনিময় করেছে। রাশিয়া ইউক্রেন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপের মাধ্যমে আলোচনা পুনরুদ্ধার করতে চায়। চীন এতে স্বাগত জানায়।

চীন আশা করে, বিভিন্ন পক্ষ কূটনৈতিক প্রচেষ্টা বাড়াবে, আলোচনার মাধ্যমে পরিস্থিতি প্রশমন করবে। চীন মনে করে, পরিস্থিতির অবনতি এড়ানো দরকার, যাতে মানবিক দুর্যোগ প্রতিরোধ করা যায়। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ