Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিদায় নিশ্চিত হয়েছিল আগেই,বার্সার শেষটাও হল তিক্ত হারে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৭:০৬ এএম | আপডেট : ১০:১০ পিএম, ২৯ অক্টোবর, ২০২২

একের পর এক গড়পড়তা পারফরম্যান্সে পর চ্যাম্পিয়নস লিগে যাওয়ার ভাগ্যটা নিজেদের হাতে ছিলনা বার্সার।পরবর্তী রাউন্ডে যাওয়ার জন্য জাভির দলকে শুধু বায়ার্নের বিপক্ষে জয় পেলেই হতনা,প্রার্থনা করতে হত ইন্টার মিলানের হারের।তবে বার্সার সে সপ্ন পূরণ হয়নি।ভিক্টোরিয়া প্লজেনকে ৪-০ গোলে উড়িয়ে ইন্টার মিলান মাঠে নামার আগেই লেভানডফস্কিদের বিদায় ঘন্টা বাজিয়ে দিয়েছিল ।

তবে এই ম্যাচের ফলাফল পক্ষে গেলেও খুব একটা লাভ হত না কাতালান ক্লাবটির। কারণ বার্সেলোনাকে তাদের ঘরের মাঠ ক্যাম্প ন্যুতেই ৩-০ গোলে ‘সি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ।গত আসরের পর চ্যাম্পিয়নস লিগের এই আসরেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হল লেভা-দেম্বেলেদের।বায়ার্ন দাপটে শেষ ম্যাচে সান্ত্বনার জয়ও পেল না দলটি।

চ্যাম্পিয়নস লিগে বরাবরই বার্সার উপর ছড়ি ঘুরিয়েছে বায়ার্ন মিউনিখ।জার্মান ক্লাবটির কাছে গতকাল ইউরোপ শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায় টানা ষষ্ঠ হারের স্বাদ পেল বার্সা।

নিজের মাঠে খেললেও এদিন ম্যাচে শুরু থেকে বার্সা ছিল ছন্দহীন।মাঠ দখলে রাখা বায়ার্নের ম্যাচে এগিয়ে যেতে সময় লাগে মাত্র ১০ মিনিট।ডান প্রান্ত থেকে সার্জ নাব্রির বাড়ানো লং পাস নিয়ন্ত্রণে নিতে বাঁ প্রান্ত থেকে দৌড় শুরু করেন সাদিও সাদিও মানে। তাঁকে মার্কিংয়ে রাখা বার্সার ডিফেন্ডার হেক্টর বেয়েরিন আগেই দৌড় শুরু করলে অফসাইডের ফাদ থেকে বেঁচে যান মানে।পরে তাকে পিছনে ফেলে বার্সা গোলকিপার টের-স্টেগেনকে পরাস্ত করে দলকে লিড এনে দেন তিনি।

৩১ মিনিট নাব্রির এসিস্ট থেকেই ব্যবধান দিগুণ করেন চুপো-মোটিং।৪৩ মিনিটে মানের শট বার্সা ডিফেন্ডাররা গোল লাইন থেকে ফিরিয়ে না দিলে ব্যবধানটা বড় হতে পারত আরও।এদিন ভাগ্যও সহায় ছিলনা বার্সার।পরের মিনিটেই কাউন্টার এট্যাকে লেভার আদায় করা পেনাল্টি ভিএআরে বাতিল হওয়া যেন তারই প্রমাণ বহন করে।

২-০ গোলে পিছিয়ে থাকা বার্সেলোনা দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার মরিয়া চেষ্টা করে।গোলের আশায় বার্সা বস জাভি বিরতির পর একে একে রাফিনহা, তোরেস, ফাতিদের মাঠে নামান। তবে দলকে কাঙ্খিত গোল এনে দিতে পারেনি তাদের কেউ।উল্টো যোগ করা সময়ের ৫ মিনিটে পাভার্ডের গোলে জয়ের ব্যবধান বাড়ায় বায়ার্ন মিউনিখ।

এই হারে টানা দুই মৌসুমে ইউরোপা লিগে খেলার লজ্জায় পড়তে হল বার্সা। নিজেদের ক্লাব ইতিহাসের সবচেয়ে সফল খেলোয়াড় লিওনেল মেসিকে ছেড়ে দেওয়ায় পর স্প্যানিশ জায়ন্ট ক্লাবটির এখনও নিজেদের হারিয়ে খুঁজছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ