Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জ্বালানি সঙ্কট সমাধানে আমরা কাজ করছি

বিডায় অনুষ্ঠিত সভায় সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

বর্তমানে জ্বালানি একটি বৈশ্বিক সঙ্কট। এই সঙ্কটে সারা পৃথিবী সমস্যায় রয়েছে। এককভাবে আমাদের কিছু করার নেই। এরপরও আমরা চেষ্টা করছি, যাতে দ্রুত পরিস্থিতি ঠিক করা যায়। গতকাল বুধবার বাংলাদেশ রফতানি উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা’র কার্যালয়ে নিরবচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ সরবরাহের বিষয়ে অনুষ্ঠিত সভায় ব্যবসায়ীদের দাবির প্রেক্ষাপটে একথা বলেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

এর আগে শিল্প কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ চান ব্যবসায়ীরা। প্রয়োজনে আন্তর্জাতিক বাজারের সমান দাম দিতেও তাদের আপত্তি নেই বলে জানান তারা। ব্যবসায়ী নেতারা বলেন, জ্বালানি সঙ্কটে আমাদের উৎপাদন ব্যাহত হচ্ছে। এই পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের দাবি জানিয়ে তারা বলেন, প্রয়োজনে আন্তর্জাতিক বাজারের দামের সমান দামে হলেও আমরা জ্বালানি কিনতে প্রস্তুত রয়েছি। আমাদের দাম নয়, নিরবচ্ছিন্ন জ্বালানি এখন বেশি প্রয়োজন। সভায় টেক্সটাইল মিলে নিরবচ্ছিন্ন ১২ ঘণ্টা, পেপার মিলে ২৪ ঘণ্টা, তৈরি পোশাক কারখানায় ১২ ঘণ্টা নিরবচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ সরবরাহের দাবি জানানো হয়।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গত বছর সেপ্টেম্বর ও অক্টোবর মাসে যে পরিমাণ গ্যাস শিল্প কারখানায় দেওয়া হয়েছিল, এবারও ঠিক সেই পরিমাণই গ্যাস দেওয়া হচ্ছে। কিন্তু শিল্পের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে উৎপাদনও বেড়ে গেছে। এতে চাহিদা বাড়ায় জ্বালানি সঙ্কট দেখা দিয়েছে।

তিনি বলেন, আমাদের দেশে শিল্প কারখানার জন্য গ্যাস ও বিদ্যুতের পৃথক কোনও বিতরণ বা সঞ্চালন লাইন নেই। এ কারণে শিল্পের জন্য আলাদা দাম নির্ধারণ করলেও আলাদা সঞ্চালন এবং বিতরণ লাইনে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব নয়।

সভায় হামিম গ্রুপের চেয়ারম্যান এ কে আজাদ, এফবিসিসিআই’র সভাপতি জসিম উদ্দিনসহ আরো অনেক ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ