Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অত্যাধুনিক চিকিৎসাসেবা নিশ্চিত করতে গবেষণার বিকল্প নাই

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস-২০২২

অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১০:৪৫ পিএম

বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সম্পদের সর্বোচ্চ ব্যবহারের জন্য গবেষণা কর্মের উপর গুরুত্বারোপ করেছেন। তিনি যথার্থই বলেছেন, গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীদের বেশি করে গবেষণার প্রতি মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন। আমি মনে করি, প্রধানমন্ত্রী এই অনুধাবন শতভাগ সঠিক। চিকিৎসা পেশাসহ স্বাস্থ্য খাতকে সমৃদ্ধ করতে এবং রোগীদের নিত্য নতুন অত্যাধুনিক চিকিৎসাসেবা নিশ্চিত করতে গবেষণার বিকল্প নাই।

উন্নত বিশ্বের দেশগুলো চিকিৎসা ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাওয়ার মূলে রয়েছে তাদের সুগঠিত চিকিৎসা গবেষণার অবকাঠামো। নতুন রোগ, রোগের জীবাণু, রোগ আক্রান্তের প্রক্রিয়া, রোগের চিকিৎসা, কার্যকরী ঔষধ, ঔষধের ক্রিয়া প্রতিক্রিয়া ইত্যাদি আবিষ্কার ও তা প্রতিষ্ঠার ক্ষেত্রে উন্নত দেশগুলো সব সময় কয়েকধাপ এগিয়ে। যার মূলে রয়েছে তাদের গবেষণাক্ষেত্রে অগ্রাধিকারমূলক মনোভাব। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকায়ন এর জন্য চিকিৎসা বিষয়ক গবেষণার বিশেষ প্রয়োজন। উন্নত বিশ্বে আবিষ্কৃত চিকিৎসা পদ্ধতি বা ব্যবস্থা আমাদের এই ভৌগলিক অবস্থানের জনগণের উপর কার্যকারিতা প্রতিষ্ঠার জন্য চিকিৎসা বিষয়ক গবেষণা অত্যন্ত জরুরি। আশার কথা হলো, বর্তমান জনকল্যাণমুখী সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণা খাতকে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন। অতীতের যেকোনো সময়ের তুলনায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৌলিক গবেষণা ও মনোন্নয়নের জন্য এ খাতে বরাদ্দ বৃদ্দি করেছেন যা অত্যন্ত সময়োপযোগী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষণাখাতের বরাদ্দ বৃদ্ধি করে ৪ কোটি থেকে ২২ কোটি ৪০ লাখ টাকায় উন্নীত করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর সমন্বিত গবেষণা কার্যক্রমের ১০০ কোটি টাকা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ২০ কোটি টাকা বরাদ্দ পেয়েছেন। এ জন্য আমি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অধিকতর জনগুরুত্বপূর্ণ বিষয়ে এক সঙ্গে ২৪ জন গবেষক, শিক্ষক, চিকিৎসককে পিএইচডি কোর্সে ইনরোলমেন্ট করেছে।

২৭ অক্টোবর ২০২২ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ গবেষণা দিবস ২০২২ উদযাপিত হচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, এমপি প্রধান অতিথি হিসেবে এই মহতী দিবসের শুভ উদ্বোধন করবেন। যে সময়ে এই গবেষণা দিবস উদযাপিত হচ্ছে তা দেশের মানুষের জন্য অত্যন্ত আশাব্যঞ্জক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সম্প্রতি কোভিড-১৯ এর ৯৩৭টি জেনোম সিকোয়েন্সিং এর উপর পরিচালিত গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে। কোভিড-১৯ এর টিকা গ্রহীতাদের উপর গবেষণা কার্যক্রমের গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে। খাদ্যে ক্ষতিকর উপাদানের উপস্থিতি নিয়ে গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ থেকেই এটা স্পষ্ট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় চিকিৎসাসেবার সাথে সাথে গবেষণা কার্যক্রমকে নিয়েও এগিয়ে নিয়ে যাচ্ছে। প্রতিবছর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীদের গবেষণার জন্য গবেষণা মঞ্জুরী প্রদান করা হচ্ছে। শুধু চিকিৎসাসেবা বা গবেষণা কার্যক্রম নয় উচ্চতর মেডিক্যাল শিক্ষা প্রদানের ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয় প্রধান ভূমিকা পালন করছে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের রয়েছে ৫৬টি বিভাগ। এমডি, এমএস, এমপিএইচ, এমফিল, ডিপ্লোমাসহ ১০০টিরও বেশি পোস্ট গ্রাজুয়েট বিষয় চালু আছে। এরমধ্যে ৬২টি হলো রেডিডেন্সী কোর্স। বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মেডিক্যাল কলেজ ও ইন্সটিউটের সংখ্যা ৪৬টি। দেশীয় শিক্ষার্থীদের পাশাপাশি এখানে বিদেশী শিক্ষার্থীরাও উচ্চতর মেডিক্যাল ডিগ্রী অর্জনের জন্য লেখাপড়া করছেন।

চিকিৎসাসেবা সম্পর্কে দু’-একটি কথা না বললেই নয়। প্রতিদিন প্রায় আট থেকে ৯ হাজার রোগী এই বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে সেবা নিয়ে থাকেন। এই বিশ্ববিদ্যালয়ে কর্মরত সকলের জন্য হেলথ কার্ড চালু করা হয়েছে। সাধারণ জরুরি বিভাগ চালু করা হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য নতুন অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে পেডিয়াট্রিক এন্ডোক্রাইনোলজি ক্লিনিক, পেডিয়াট্রিক থাইরয়েড ক্লিনিক ও গ্রোথ ক্লিনিক, এইচপিভি ল্যাব, শেখ রাসেল চাইল্ডহুড ক্যান্সার সারভাইভর গ্যালারি’, রিপ্রোডাকটিভ এন্ডোক্রাইনোলজি এন্ড ইনফার্টিলিটি বিভাগে ডিম্বাশয়ে স্টেম সেল থেরাপি প্রতিস্থাপন, শ্বাসকষ্টসহ বক্ষব্যাধির বিভিন্ন রোগের জরুরি চিকিৎসার জন্য জরুরি বিভাগ, পোস্ট কোভিড কেয়ার সেন্টার, ¯িøপ ল্যাব, ব্রঙ্কোসকপি, অত্যাধুনিক ইবাস, প্রসিডিউর রুম, শিশু সার্জারি বিভাগে স্কিল ল্যাব, ডিজিটাল লাইব্রেরি, ৩টি ডিভিশন তথা পেডিয়াট্রিক (শিশু) ইউরোলজি ডিভিশন, নিউনেটাল (নবজাতক) সার্জারি ডিভিশন ও পেডিয়াট্রিক সার্জিক্যাল অনকোলজি ডিভিশন এবং হিজরা নামে পরিচিত তৃতীয় লিঙ্গের শিশুদের চিকিৎসার জন্য ডিসঅর্ডার অফ সেক্স ডেভেলপমেন্ট বহির্বিভাগ ক্লিনিক, লিভার ক্যান্সারের সর্বাধুনিক চিকিৎসাগুলোর অন্যতম টেইস চিকিৎসাসেবা কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

এবার গবেষণা নিয়ে আরো দু-একটি কথা বলে আমি আমার লেখার ইতি টানছি। বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম এগিয়ে নিতে স্বতন্ত্র সেল গঠন করা হয়েছে। গবেষণা কার্যক্রম এগিয়ে নেয়ার লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, রকফেলার ফাউন্ডেশন, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস, সিএমএইচ, ইউনিসেফ, আইসিডিডিআরবি, ঢাকা রোটারি ক্লাব অব মেট্রোপলিটন, যুক্তরাষ্ট্রের হাইল্যান্ড মেডিক্যাল সেন্টার, ইউএসএইড, সেভ দ্য চিলড্রেন, জন হপকিন্স, শিকাগো ইউনিভার্সিটি, মাহিদোল বিশ্ববিদ্যালয়, কানাডার নভেল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়, এআইএমএস ব্রাউন এবং অক্সফোর্ড ইউনিভার্সিটি সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও চিকিৎসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর সম্পন্ন হয়েছে এবং এ প্রক্রিয়া চলমান রয়েছে। অসংক্রামক রোগ (নন কমিউনিকেবল ডিজিস) গবেষণায় আঞ্চলিক কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। করোনা ভাইরাস নিয়ে বিভিন্ন ধরণের গবেষণা কার্যক্রম চলমান রয়েছে। গবেষণা কার্যক্রমে অর্থায়নে রয়েছে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ফান্ড, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়, রকেফেলার ফাউন্ডেশন ইত্যাদি। আমি গবেষণা সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানের কাছে আমার কৃতজ্ঞতা প্রকাশ করছি।

দক্ষিণ কোরিয়া সরকারের আর্থিক ও কারিগরী সহায়তায় ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭৫০ শয্যাবিশিষ্ট সুপার স্পেশালাইজড হাসপাতালের শুভ উদ্বোধন করেছেন। এটা বর্তমান সরকারের স্বাস্থ্যসেবা খাতে একটি বড় ধরণের সাফল্য এবং একই সাথে এই বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা, চিকিৎসাসেবা ও চিকিৎসা বিষয়ক গবেষণাকে আরো বেগবান করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ