Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পানিস্পর্শের ১ মাসেই মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

স্থানীয়দের কাছে ‘বিশ্বের সবচেয়ে ময়লা মানুষ’ হিসাবেই পরিচিত ছিলেন ইরানের বাসিন্দা আমু হাজি। কারণ বছর ৯৪-এর বাসিন্দা আমু, জীবনের প্রায় অর্ধশতাব্দী গোসল না করেই কাটিয়ে দিয়েছিলেন। দীর্ঘ দিন গোসল না করে গায়ে প্রথম বার পানি ছোঁয়ানোর মাসখানেকের মধ্যেই মৃত্যু হল আমুর।
সূত্রের খবর, অসুস্থ হয়ে পড়ার ভয়ে গোসল করতেন না দক্ষিণ ইরানের দেজগা গ্রামের বাসিন্দা আমু হাজি। এভাবে দীর্ঘ দিন সকলের থেকে আলাদা হয়ে থাকতেই অভ্যস্ত ছিলেন তিনি। পরিবারে আর কেউ ছিল না। তাই মাসখানেক আগে গ্রামবাসীরা এক রকম জোর করেই আমুকে গোসল করিয়ে দেন। তার পর থেকেই অসুস্থ বোধ করছিলেন তিনি। গত রোববার মৃত্যু হয় তার।
রাস্তার ধারে, ধুলো মেখে এক রকম ভবঘুরে হয়েই দিন কাটত তার। পথচলতি মানুষের কাছে চেয়েচিন্তে যা খাবার জুটত, তাই খেতেন। দীর্ঘ দিন ধরে গোসল না করা এই আমুর জীবন নিয়ে ২০১৩ সালে তৈরি হয়েছিল ‘দ্য স্ট্রেঞ্জ লাইফ অফ আমু হাজি’ শীর্ষক তথ্যচিত্রটি। সূত্র : আজতক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ