Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন কংগ্রেসের নিয়ন্ত্রণ হারানোর শঙ্কায় বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৯:৪৪ পিএম

আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। সেখানে ডেমোক্রেটরা সিনেট ও প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাতে পারেন বলে আশঙ্কা করছে হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের কর্মকর্তা ও ডেমোক্রেটিক স্ট্র্যাটেজিস্টদের সঙ্গে কথা বলে এমন প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। তারা বলছেন, মধ্যবর্তী নির্বাচনে ভালো করবেন বলে কয়েকমাস আগেও তারা আশাবাদী ছিলেন। -রয়টার্স


কিন্তু এখন সেই আশায় পরিবর্তন এসেছে বলে স্বীকার করেন তারা। মূল্যস্ফীতির উচ্চহার এর অন্যতম প্রধান কারণ বলে মনে করছেন তারা। সাম্প্রতিক কিছু জরিপে দেখা গেছে, সিনেটের যে আসনগুলোতে ডেমোক্রেটরা সহজেই জিতবে বলে একসময় মনে করা হয়েছিল সেগুলোতে এখন হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। আর যেসব আসনে শক্ত লড়াই হবে বলে মনে করা হয়েছিল সেগুলো এখন রিপাবলিকানদের দিকে ঝুঁকছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মে মাসে আশাপ্রকাশ করে বলেছিলেন, ডেমোক্রেটরা সিনেট ও প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ আরও বাড়াতে পারবে। কিন্তু গত সপ্তাহে তিনি স্বীকার করেন, লড়াই কঠিন হয়ে উঠেছে। তবে ৮ নভেম্বরের আগে ডেমোক্রেটদের দিকে ভোটাররা আবারও ঝুঁকবেন বলে আশা প্রকাশ করেছেন বাইডেন।

সিনেট ও প্রতিনিধি পরিষদের দুটি বা যেকোনও একটির নিয়ন্ত্রণ পেলেই রিপাবলিকানরা আগামী দুই বছর বাইডেনের প্রশাসনকে নিয়ন্ত্রণ করতে পারবে। যেসব ইস্যুতে বাইডেন আইন পাস করতে চান যেমন পারিবারিক ছুটি, গর্ভপাত, পুলিশ সংস্কার ইত্যাদিতে রিপাবলিকানরা বাধা দেবেন। আর অভিবাসন কমাতে নতুন আইন পাস করার চেষ্টা চালাবেন রিপাবলিকানরা। এছাড়া ডেমোক্রেটদের অর্থ খরচ, বিভিন্ন ব্যবসায়িক চুক্তি ও বাইডেনের ছেলে হান্টারের ব্যক্তিগত জীবন নিয়ে রিপাবলিকানরা তদন্ত শুরু করবে বলেও আশঙ্কা করছেন ডেমোক্রেটরা। রিপাবলিকান কয়েকজন আইনপ্রেণতা বলছেন, তারা বাইডেন, তার মন্ত্রিসভার সদস্য ও ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিশংসিত করার আশা করছেন।

হোয়াইট হাউসের সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তা রয়টার্সকে জানান, যেকোনও বাধা ও তদন্তের জবাব দিতে প্রস্তুত হচ্ছে হোয়াইট হাউস। ‘হাতে হাতুড়ি দেয়া হলে রিপাবলিকানরা কী করতে পারে সেটা কোনও রহস্যের বিষয় নয়,’ রয়টার্সকে বলেন হোয়াইট হাউসের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা ডেমোক্রেটিক স্ট্র্যাটেজিস্ট এরিক শুলৎস। ভবিষ্যতে যেকোনও তদন্তের বিরুদ্ধে লড়ার প্রস্তুতি নিতে এ বছরের শুরুতে প্রখ্যাত আইনজীবী রিচার্ড সাওবারকে স্পেশাল কাউন্সেল নিয়োগ দেয় হোয়াইট হাউস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ