Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চীন সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৯:২৩ পিএম

চীনের প্রধানমন্ত্রী লি খ্য ছিয়াংয়ের আমন্ত্রণে পাকিস্তানের প্রধানমন্ত্রী মুহাম্মদ শাহবাজ শরীফ ১ নভেম্বর চীন সফর করবেন। বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন বেইজিংয়ে এই তথ্য জানিয়েছেন।

চীনা মুখপাত্র বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের শপথগ্রহণের পর এটা হবে তার প্রথম চীন সফর। তিনি একই সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির বিংশ জাতীয় কংগ্রেসের পর চীন সফর করা প্রথম বিদেশি নেতা। যা চীন-পাক বিশেষ বন্ধুত্ব এবং কৌশলগত আস্থার বহিঃপ্রকাশ। সফরকালে তিনি চীনের প্রেসিডেন্ট সি চিন পিং-এর সঙ্গে সাক্ষাত করবেন, চীনা প্রধানমন্ত্রী লি খ্য ছিয়াং তার সঙ্গেও বৈঠক করবেন। দু’পক্ষ দ্বিপক্ষীয় সম্পর্ক এবং অভিন্ন স্বার্থে সংশ্লিষ্ট বিষয় নিয়ে গভীরভাবে মত বিনিময় করবেন

মুখপাত্র আরো বলেন, সাম্প্রতিক বছরগুলোতে চীন ও পাকিস্তান হাতে হাত রেখে করোনা ভাইরাসের মহামারি এবং গুরুত্বপূর্ণ প্রাকৃতিক দুর্যোগের চ্যালেঞ্জ মোকাবিলা করেছে, উচ্চ মানে যৌথভাবে চীন-পাক অর্থনৈতিক করিডোর নির্মাণ করছে, সার্বিক বিনিময় ও সহযোগিতা সম্প্রসারণ করেছে এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়ে ঘনিষ্ঠভাবে সমন্বয় করছে।

তিনি বলেন, চীন এবারের সফরের মাধ্যমে নতুন যুগে আরো ঘনিষ্ঠ চীন-পাক অভিন্ন ভাগ্যের কমিউনিটি গঠন করা, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা এবং আন্তর্জাতিক ন্যায্যতা রক্ষায় আরো বেশি অবদান রাখতে চায়। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ