Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ডার্টি বম্ব’ প্রসঙ্গে রাজনাথের সঙ্গে ফোনালাপ রুশ প্রতিরক্ষামন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৬:১৫ পিএম

ডার্টি বম্ব প্রসঙ্গে এবার ভারতের সঙ্গে সরাসরি কথা বলল রাশিয়া। বুধবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ফোনে কথা বলেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই শোইগু। সেখানে রাশিয়ার তরফে বলা হয়, ডার্টি বম্ব নিয়ে আক্রমণ করতে চাইছে ইউক্রেন। তবে ভারতের পক্ষ থেকে আবারও বলা হয়েছে, কূটনৈতিক আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নিক দুই দেশ। পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত নয়, এই বার্তাও দিয়েছেন রাজনাথ। রাশিয়ার দূতাবাস ও ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এই কথোপকথনের বিষয়টি জানানো হয়েছে।

জানা গিয়েছে, মঙ্গলবার ফোনে কথা বলেন দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী। রুশ দূতাবাসের তরফে জানানো হয়েছে, ‘ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে কথা বলেছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে দু’জনের মধ্যে কথা হয়েছে। ডার্টি বম্ব নিয়ে হামলা চালাতে পারে ইউক্রেন, রুশ প্রতিরক্ষামন্ত্রী এই আশঙ্কার কথাও প্রকাশ করেছেন।’ ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, “প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, আলাপ আলোচনার মাধ্যমেই এই সমস্যা মিটিয়ে নেয়ার চেষ্টা করা হোক। কোনও পরিস্থিতিতেই পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত নয়, কারণ মানবজাতির পক্ষে এই ধরনের অস্ত্র খুবই ক্ষতিকারক।”

বেশ কিছুদিন ধরেই ডার্টি বম্বের প্রসঙ্গ নিয়ে উত্তপ্ত হয়ে রয়েছে রাশিয়া। কিছুদিন আগেই আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে ফোনে কথা বলেছিলেন শোইগু। তাদের আলোচনার মূল বিষয়ই ছিল ডার্টি বম্ব। যুদ্ধের সময়ে রাশিয়ার দিকে এই বিশেষ ধরনের বোমা ছোঁড়ার পরিকল্পনা করছে ইউক্রেন। এমনটাই দাবি করেছিল রাশিয়া। কিন্তু এই দাবিকে একেবারে অবাস্তব বলে উড়িয়ে দেয় তিন পশ্চিমা দেশ। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেন, আসলে ডার্টি বম্ব ফেলার পরিকল্পনা করছে রাশিয়াই। সেই জন্য আগে থেকে সাফাই দিতে চেষ্টা করছে।

তবে তিন পশ্চিমা দেশের উপেক্ষা সত্বেও নিজেদের দাবি থেকে একচুলও নড়েনি রাশিয়া। মঙ্গলবারই জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও একই অভিযোগ তোলে রাশিয়া। ডার্টি বম্ব মেরে আক্রমণ করবে ইউক্রেন, এই অভিযোগ এনে ১৫ সদস্যের দৃষ্টি আকর্ষণ করে তারা। সেই সঙ্গে জানানো হয়, ইতিমধ্যেই দুই সংস্থাকে ডার্টি বম্ব তৈরির বরাত দিয়েছে ইউক্রেন। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ