Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি নন, ‘রশিদ’! এ কী বললেন বাইডেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৬:০৮ পিএম

বেশ কিছুদিন ধরেই মাঝে মাঝেই অসংলগ্ন কথা বার্তা বলছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত মাসেই দু’মাস আগে মৃত এক সেনেটরের খোঁজ করতে দেখা গিয়েছিল তাকে। এবার ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে ‘রশিদ সানুক’ বলে বসলেন তিনি। যা শুনে তাজ্জব নেটিজেনরা।

গত সোমবারের ঘটনা। সকলকে দিওয়ালির শুভেচ্ছা জানাচ্ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। সেই সময়ই তার মুখে উঠে আসে টোরি নেতার কথাও। আর তখনই তাকে অভিনন্দন জানাতে গিয়ে বাইডেন তার নামোল্লেখ করতে গিয়ে বলেন রশিদ সানুক! স্বাভাবিক ভাবেই এমন ভুল নিয়ে শুরু হয়ে যায় আলোচনা। অনেকেরই মনে পড়ে ভারত সফরে এসে সেই সময়ের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বামী বিবেকানন্দ, শচীন তেন্ডুলকর ও বিরাট কোহলির নামের কেমন বিকৃত উচ্চারণ করেছিলেন। কীভাবে মার্কিন প্রেসিডেন্ট ব্রিটেনের প্রধানমন্ত্রীর নাম ভুল করতে পারেন প্রশ্ন তুলেছেন অনেকেই।

আসলে সাম্প্রতিক অতীতে এই ধরনের কাণ্ড আরও করেছেন বাইডেন। গত সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এক অনুষ্ঠানে যোগ দিয়ে জ্যাকি ওয়ালরস্কি নামের এক সেনেটরের খোঁজ করতে দেখা গিয়েছিল তাকে। অনুষ্ঠানের মূল উদ্যোক্তাদের মধ্যে অন্যতম হলেও অনুষ্ঠানের প্রায় মাস দুয়েক আগেই একটি গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছিলেন জ্যাকি। কিন্তু অনুষ্ঠানে গিয়ে বাইডেন বলেন, “জ্যাকি, তুমি কী এখানে আছ? কোথায় জ্যাকি? আমি তো ভেবেছিলাম ও এখানে থাকবে।” অথচ জ্যাকি মারা যাওয়ার পরে শোকপ্রকাশও করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু তারপরও তিনি তা সম্পূর্ণ ভুলে গিয়ে জ্যাকির খোঁজ করে বসেন অনুষ্ঠানে। তারও আগে সউদী সফরে গিয়ে হলোকাস্ট অর্থাৎ ইহুদিদের উপরে নাৎসিদের গণহত্যাকে ‘সম্মাননীয়’ বলেছিলেন বাইডেন। একই সঙ্গে মার্কিন সেনাকে ‘স্বার্থপর’ও বলে ফেলেন ভুল করে।

আগেই বিরোধীরা দাবি করেছিলেন, স্মৃতিভ্রংশের সমস্যায় ভুগছেন মার্কিন প্রেসিডেন্ট। যদিও সেই দাবি উড়িয়ে দিয়ে ডেমোক্র্যাটদের তরফে জানানো হয়, সম্পূর্ণ সুস্থ আছেন বাইডেন। কিন্তু বাইডেনের নিয়মিত অসংলগ্ন কথায় গুঞ্জন ফের উসকে উঠছে। যাকে ঘিরে মার্কিন রাজনৈতিক মহলে প্রশ্ন উঠছে, আর কতদিন তাকে দেশের সর্বোচ্চ প্রশাসনিক পদে রাখা যাবে? আগামী নভেম্বর মাসেই আশি বছর পূর্ণ হবে বাইডেনের। বয়সের কারণে শরীর দুর্বল হয়ে পড়ছে তার। তা সত্বেও ২০২৪ সালের আগামী নির্বাচনে লড়তে চান তিনি। কিন্তু তার দল ডেমোক্র্যাট কি আদৌ সেই প্রস্তাবে রাজি হবে? টানাপোড়েন বাড়ছে শাসক দলের মধ্যেই। তার মধ্যেই বাইডেনের বেফাঁস মন্তব্য দলের অস্বস্তি বাড়াচ্ছে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ