Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানবাধিকার লঙ্ঘন বন্ধে চীনের প্রতি তিব্বতিদের আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৪:৪১ পিএম

ইতালির মিলানে অনুষ্ঠিত দুই দিনব্যাপী তৃতীয় 'ইউরোপ-টিবেটানা কমিউনিটিস জেনারেল মিটিং' ( ইটিসিজিএম) গত ১ ও ২ অক্টোবর অনুষ্ঠিত হয়।

যেখানে নয়টিরও বেশি ইউরোপীয় দেশে বসবাসকারী তিব্বতি সম্প্রদায় এবং সমিতির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। আলোচনা করেন, অঞ্চলটির মানবাধিকার ও সংস্কৃতি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে। এসময় মানবাধিকার লঙ্ঘন বন্ধে চীনের প্রতি আহ্বান জানান তারা।

ইটিসিজিএম-এর আলোচ্য সূচীতে তিব্বতের সংস্কৃতি, ভাষা ও পরিচয় রক্ষায় সমন্বিত প্রচেষ্টার বিষয়ে আলোচনা করা হয়। এ ছাড়া আন্তর্জাতিক পরিসরে তিব্বতের পক্ষে প্রচারণা এবং চীন কর্তৃক অঞ্চলটিতে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়।

দ্য তিব্বত প্রেস জানিয়েছে, তিব্বতে চীন সরকার যে ঔপনিবেশিক ধাঁচের বোর্ডিং স্কুল চালাচ্ছে সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করে সভা একটি প্রস্তাব পাস করে।

উল্লেখ্য, বোর্ডিং স্কুলের নামে প্রায় ১০ লাখ তিব্বতি শিশুকে জোর করে তাদের মা-বাবার কাছ থেকে আলাদা করে ফেলেছে চীনা প্রশাসন। পৃথক করা ওই শিশুদের মধ্যে অনেকের বয়স চার বছরের নিচে।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বোর্ডিং স্কুলে তিব্বতি শিশুদের চীনা ভাষায় পড়ানো হচ্ছে। এতে নিজেদের ভাষার পরিবর্তে এসব শিশু চীনা ভাষা শিখছে। এর মাধ্যমে তিব্বতের ভাষা ও সংস্কৃতি ধ্বংসে চীন জোরালো প্রচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ