Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সিত্রাং ছাপিয়ে মার্শাল তান্ডব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ঘূণিঝড় সিত্রাংয়ের প্রভাব গোটা বাংলাদেশ। তার রেশ পড়েছে ঘরোয়া ক্রিকেটেও। আগের দিন জাতীয় লিগ তৃতীয় রাউন্ডের মতো গতকালও খেলা হয়নি রংপুর-সিলেট ও রাজশাহী-খুলনা বিভাগের ম্যাচে। সিলেটের এই দুই ম্যাচে এখন পর্যন্ত টসই করা সম্ভব হয়নি। ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ম্যাচে প্রথম দিন ২৩.৩ ওভার খেলা হলেও বিরূপ প্রকৃতির কারণে এদিন মাঠে গড়ায়নি বল। তবে সুযোগ পেয়ে ঠিকই নিজের জাত চিনিয়েছেন মার্শাল আইয়ুব। চাপে পড়া দলের হাল ধরলেন দক্ষ হাতে। দায়িত্বশীল ব্যাটিংয়ে করলেন দারুণ এক সেঞ্চুরি। তার ব্যাটে বরিশাল বিভাগের বিপক্ষে আড়াইশ ছাড়ানো সংগ্রহ গড়ল ঢাকা মেট্রো।

জাতীয় লিগের তৃতীয় রাউন্ডের দ্বিতীয় দিন ২৫৫ রান করেছে মেট্রো। শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে ৯ রান তুলতেই ২ উইকেট হারিয়েছে বরিশাল। তারা এখনও ২৪৬ রানে পিছিয়ে। মেট্রোকে এই পুঁজি এনে দেওয়ার কারিগর মার্শাল। চারে নেমে দলের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করেন ১৮৬ বলে ১০ চারে ঠিক ১০০ রান। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে এটি ২৩তম সেঞ্চুরি।
সিত্রাংয়ের প্রভাবে রাজশাহীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামে এই ম্যাচের প্রথম দিন সোমবার খেলে হয় ¯্রফে ১ বল। গতকাল খেলা শুরু হলে দ্বিতীয় বলেই কামরুল ইসলাম রাব্বি বোল্ড করে দেন মাহফিজুল ইসলামকে। স্টাম্প হারিয়ে দ্রæত বিদায় নেন শামসুর রহমানও। মোহাম্মদ নাঈম শেখ কিছুক্ষণ উইকেটে কাটিয়ে ফেরেন ২৫ রান করে। ৩৬ রান ৩ উইকেট হারানো মেট্রোকে এরপর টানেন মার্শাল ও আইচ মোল্লা। দুইজনে গড়েন ১৫৪ বল স্থায়ী ৭৯ রানের জুটি। ৭ চারে ৪২ রান করা আইচকে বোল্ড করে তাদের প্রতিরোধ ভাঙেন রুয়েল মিয়া।
মার্শাল এক প্রান্ত আগলে রেখে দলের রান বাড়াতে থাকেন। ১০৯ বলে স্পর্শ করেন তিনি ফিফটি। পরের পঞ্চাশ রান তোলেন ৭৫ বলে। তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া পান এই ব্যাটসম্যান ১৮৪ বলে। এক ওভারে মার্শাল ও আসাদউল্লাহ গালিবকে ফিরিয়ে মেট্রোর ইনিংস গুটিয়ে দেন কামরুল। এই পেসার ও রুয়েল মিয়া নেন তিনটি করে উইকেট।
জবাব দিতে নামা বরিশাল দ্বিতীয় ওভারেই হারায় মোহাম্মদ আশরাফুলকে। ষষ্ঠ ওভারে বিদায় নেন রাফসান আল মাহমুদ। প্রতিপক্ষের দুই ওপেনারই গালিবের শিকার।
সংক্ষিপ্ত স্কোর, দ্বিতীয় দিন শেষে
ঢাকা মেট্রো-বরিশাল
মেট্রো ১ম ইনিংস : ৮৫.৫ ওভারে ২৫৫ (নাঈম শেখ ২৫, মার্শাল ১০০, আইচ ৪২, শরিফুল্লাহ ২২, আবু হায়দার ১৮, রকিবুল ২০; কামরুল ৩/৩৮, রুয়েল ৩/৩৩, সালমান ১/৩৩, শাহিন ১/২৯, মইন ১/১৭, সোহাগ ১/৪৯)। বরিশাল ১ম ইনিংস : ৮ ওভারে ৯/২ (রাফসান ৭, আশরাফুল ১, কামরুল ১*, সায়েম ০*; আবু হায়দার ০/৪, গালিব ২/৫)।
ঢাকা বিভাগ-চট্টগ্রাম
ঢাকা ১ম ইনিংস : ২৩.৩ ওভারে ৫৪/২ (মজিদ ২৬, রনি ৮, মাহিদুল ১, রকিবুল ১২*; সাইফ ০/১৯, ইয়াসিন ২/১৩, শরিফ ০/১০, মুরাদ ০/৬)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ