Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে এবার ৯৩৬ কোটি রুপি জরিমানার মুখে গুগল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১০:৩৮ পিএম

হুঁশিয়ারি দিয়েও বিশেষ লাভ হল না। ফের গুগলকে বিরাট অঙ্কের জরিমানা করল ভারতের মোদি সরকার। মঙ্গলবার ৯৩৬ কোটি রুপি জরিমানা করা হয়েছে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন সংস্থাকে।

এর আগে, গত বৃহস্পতিবার গুগলকে ১৩৩৭.৭৬ কোটি রুপির জরিমানা করে মোদি সরকার। তাদের অভিযোগ ছিল, প্রভাব খাটিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের দুনিয়ায় একচেটিয়া আধিপত্য, প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন করেছে গুগল। কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই) দাবি অনুযায়ী, গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) শুধু পরিচালনাই করে না, সব কিছু দেখভালও করে। নিজেদের মালিকানাধীন অন্য অ্যাপগুলির লাইসেন্সও দিয়ে থাকে তারা। তাই স্মার্টফোট হ‌্যান্ডসেট প্রস্তুতকারী সংস্থাগুলিও নিজেদের মোবাইল ফোনে ওএস এবং গুগল অ্যাপ ব্যবহার করতে একপ্রকার বাধ্য হয়।

সে কারণে গুগলের তৈরি অধিকার এবং বাধ্যবাধকতা সংক্রান্ত একাধিক চুক্তিতেও সই করতে হয় তাদের। যার মধ্যে অন্যতম হল মোবাইল অ্যাপ্লিকেশন ডিস্ট্রিবিউশন এগ্রিমেন্ট। তার আওতায় গুগলের সার্চ ইঞ্জিন অ্যাপ, ক্রোম ব্রাউজার, উইজেট আগে থেকেই ইনস্টল করে দেয়া হয় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনগুলিতে। সেই কারণ দেখিয়েই জরিমানা করা হয়েছিল। এবার কেন্দ্রের দাবি, নিজের অবস্থানের অপব্যবহার করে পেমেন্ট অ্যাপ এবং ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেমের প্রচার করেছে এই মার্কিন টেক জায়ান্ট। সেই কারণেই এবার ৯৩৬ কোটি টাকা জরিমানা করা হল তাদের।

উল্লেখ্য, প্রথমবার জরিমানার মুখে পড়ার পরই পালটা হুঁশিয়ারি দেয় গুগল। বলে দেয়, মোদি সরকারের এ সিদ্ধান্তে ভারতীয় ইউজার এবং ব্যবসা, উভয়ই সমস্যায় পড়তে পারে। যারা অ্যান্ড্রয়েডের নিরাপত্তাকে বিশ্বাস করেন, সেই ইউজাররাও ধাক্কা খেতে পারেন। সেই সঙ্গে দেশের বাজারে বাড়তে পারে স্মার্টফোনের দামও! বিষয়টি পর্যালোচনার পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এবার দেখার আরও বড় অঙ্কের জরিমানা হওয়ার পর কী প্রতিক্রিয়া দেয় গুগল। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ