Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রমাণ ছাড়াই স্বামীকে ‘মদ্যপ’, ‘চরিত্রহীন’ বলাটা নিষ্ঠুরতা: বম্বে হাইকোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৯:৫৭ পিএম

স্বামী ‘মদ্যপ ও একাধিক নারীসংসর্গে’ আসক্ত। কোনও প্রমাণ ছাড়াই এমন অভিযোগ তুললে তা নিষ্ঠুরতা বলেই গণ্য হবে। এমনটাই জানাল বম্বে হাই কোর্ট। সেই সঙ্গে মামলাটিতে পুণের এক দম্পতির বিয়ে ভেঙে দেয়া নিয়ে পারিবারিক আদালতের রায়কেই বহাল রাখল বিচারপতিদের ডিভিশন বেঞ্চ।

পুণের এক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তাকের বিরুদ্ধে পারিবারিক আদালতের দ্বারস্থ হয়েছিলেন তার ৫০ বছর বয়সি স্ত্রী। ২০০৫ সালের নভেম্বরে আদালত তাদের বিয়ে ভেঙে দেয়ার পক্ষেই রায় দেয়। সেই রায়কেই চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই মহিলা। এরপর কেটে গিয়েছে দীর্ঘ দেড় দশকেরও বেশি সময়। মারাও গিয়েছে ওই ব্যক্তি। অবশেষে পারিবারিক আদালতের রায়ই বজায় রাখল হাই কোর্ট। সেই সঙ্গে খারিজ হয়ে গেল ওই মহিলার অভিযোগও। উল্লেখ্য, তার স্বামীর মৃত্যু হলেও ব্যক্তির আইনত উত্তরাধিকারী যিনি তাকেই আদালতে হাজির হতে বলা হয়েছিল।

বিচারপতি নীতীন জমদার ও বিচারপতি শর্মিলা দেশমুখের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কোনও প্রমাণ ছাড়াই স্বামীর চরিত্রহানি করতে তার বিরুদ্ধে এই ধরনের মিথ্যা অভিযোগ আনা নিষ্ঠুরতারই শামিল। আদালত জানিয়ে দেয়, ওই ব্যক্তি সেনা কর্মকর্তা ছিলেন। তিনি অবসর নেন মেজর হিসেবে। সমাজে তার সম্মানজনক একটি অবস্থান ছিল। এই পরিস্থিতিতে তার বিরুদ্ধে এমন অভিযোগ আনেন তার স্ত্রী। কিন্তু তিনি কেবল নিজে বিবৃতি দেয়া ছাড়া তার বক্তব্যের পক্ষে কোনও রকম প্রমাণ দাখিল করেননি।

এদিকে মৃত ব্যক্তির তরফে আদালতে উপস্থিত থাকা আইনজীবী অভিযোগ জানান, ওই ব্যক্তির স্ত্রী নিয়মিত স্বামীর উপরে মানসিক অত্যাচার করতেন। এবং তার সন্তান ও নাতি-নাতনিদের থেকেও তাঁকে বিচ্ছিন্ন করে রাখতেন। এরপরই আদালত তাদের রায় জানাতে গিয়ে বলে, পারিবারিক আদালতের রায়ই পুনর্বহাল রাখা হচ্ছে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ