Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

‘প্রথমবার’ গোসলের কয়েক মাস পরই মারা গেলেন ‘বিশ্বের সবচেয়ে নোংরা ব্যক্তি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৮:৩০ পিএম

ইরানের এক সন্ন্যাসী কয়েক দশক ধরে গোসল করেন না। কয়েক মাস আগে গ্রামবাসী আমু হাজি নামে ৯৪ বছর বয়সী সেই ব্যক্তিকে গোসল করিয়ে দেয়। প্রথমবার গোসলের কয়েক মাস পরই মারা গেছেন আমু হাজি। ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনার এক প্রতিবেদনে বলা হয়েছে, আমু হাজি নামে ওই ব্যক্তি ইরানের ফার্স প্রদেশের দেজগাহ নামক একটি গ্রামে গত রোববার মারা যান।

ধুলো–কালি লিপ্ত আমু হাজি কয়লা দিয়ে তৈরি একটি খুপরি ঘরে বসবাস করতেন। বিগত ৬০ বছরের একদিনও আমু হাজি গোসল করেননি। তাঁর প্রতিবেশীরা জানিয়েছেন, যৌবনের একটি হৃদয়বিদারক ঘটনার কারণে ৬০ বছরেরও বেশি সময় আগে গোসল করা বন্ধ করে দেন আমু হাজি।

ইরানি সংবাদমাধ্যম তেহরান টাইমস ২০১৪ সালে এক প্রতিবেদনে জানিয়েছিল, আমু হাজি সাধারণত তাঁর গ্রামের পাশ দিয়ে যাওয়া সড়কে দুর্ঘটনায় যেসব প্রাণী মারা যেত সেগুলোর মাংস থেকেই জীবন ধারণ করতেন। পশুপাখির মল দিয়ে তৈরি এক ধরনে পাইপ সেবন করতেন তিনি। আমু হাজি বিশ্বাস করতেন, গোসল করলেই তিনি অসুস্থ হয়ে পড়বেন। সে সময় তোলা বিভিন্ন ছবিতে দেখা গেছে, আমু হাজি একই সময়ে একাধিক সিগারেট/পাইপ খেতেন।

যাই হোক, কয়েক মাস আগে আমু হাজির গ্রামবাসীরা জোর করে গোসল করা বাদ দেওয়ার পর প্রথমবার গোসল করিয়ে দেয়। গোসলের কয়েক দিন পর তিনি অসুস্থ হয়ে পড়েন। কয়েক মাস অসুস্থ থাকার পর গত রোববার মারা যান আমু হাজি। সূত্র : দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ