Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভিয়েতনামে নারী ব্যবসায়ী গ্রেপ্তার, চীনের সঙ্গে যোগসাজশের সন্দেহ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৮:২০ পিএম

ভিয়েতনামের ব্যবসায়িক টাইকুনদের সঙ্গে চীনের বড় ধরনের সংযোগ নিয়ে জোড় সমালোচনা রয়েছে। দেশটির 'ভ্যান থিন ফ্যাট হোল্ডিংস গ্রুপ' এর চেয়ারওম্যান ট্রুং মাই ল্যানের গ্রেপ্তারের মধ্য দিয়ে এ সমালোচনা আরও জোরালো হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য সিঙ্গাপুর পোস্ট।

স্ট্রেট টাইমস জানিয়েছে, দুর্নীতিবিরোধী লড়াইকে আরও জোরদার করতে ভিয়েতনাম যে অভিযান চালাচ্ছে, তারই অংশ হিসেবে গত ৮ অক্টোবর জালিয়াতির সন্দেহে গ্রেপ্তার হয় ট্রুং মাই ল্যানকে।

ভিয়েতনামের জননিরাপত্তা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, অভিযুক্ত ল্যান অবৈধভাবে বন্ড ইস্যু করে ২১৮-২০১৯ অর্থবছরে বিনিয়োগকারীদের কাছ থেকে দশ মিলিয়ন ডলার সংগ্রহ করেছেন।

গ্রেপ্তার ল্যানের স্বামী একজন চাইনিজ ভাষাভাষী। যিনি আবাসন খাতের ব্যবসা করেন। অভিযোগ রয়েছে চীনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তার ভালো সম্পর্ক রয়েছে।

দ্য সিঙ্গাপুর পোস্টের জানিয়েছে, ল্যান গ্রেপ্তারের ঠিক কয়েক দিন আগে ভ্যান থিন ফাট গ্রুপের তিনজন সিনিয়র এক্সিকিউটিভের অস্বাভাবিক মৃত্যু হয়। তাও এ ক্ষেত্রে চীনা সংযোগ রয়েছে বলে মনে করা হচ্ছে।

সংবাদমাধ্যম দ্য প্রিন্ট জানিয়েছে, ভিয়েতনাম কর্তৃপক্ষ অনুমান করছে যে ল্যানকে বাঁচাতে চীনা ভ্যান থিন ফাট গ্রুপের ঊর্ধ্বতন ওই তিনজনকে হত্যা করেছে চীনা গুপ্তচররা। কারণ তাদের কাছে ল্যানের সমস্ত কর্মকাণ্ডের প্রমাণ ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ