Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে নিয়ে ভারতজুড়ে উচ্ছ্বাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৮:১৮ পিএম

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে নিয়ে ভারত জুড়ে উচ্ছ্বাস শুরু হয়েছে। কারণ তাঁর পূর্বপুরুষ অবিভক্ত ভারতের গুজরানওয়ালায় বাস করতেন। অবশ্য গুজরানওয়ালা বর্তমানে পাকিস্তানের অংশ। লাহোর থেকে কয়েক কিলোমিটার দূরে অবস্থিত গুজরানওয়ালা।

ঋষি সুনাককে নিয়ে ভারতীয়দের উচ্ছ্বাসের আরেকটি কারণ হলো- তিনি ভারতীয় প্রতিষ্ঠান ইনফোসিসের প্রতিষ্ঠাতা এনআর নারায়ণ মূর্তির জামাই। ৪২ বছরের ঋষিকে নিয়ে তাই ভারতজুড়ে চলছে ব্যাপক আলোচনা। এই চর্চার মধ্যেই উঠে এসেছে ইতালিতে জন্ম নেওয়া সোনিয়া গান্ধীকে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টির প্রসঙ্গও। সব মিলিয়ে ঋষিকে নিয়ে জমজমাট ভারতের রাজনৈতিক অঙ্গন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষিকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, ‘একসঙ্গে কাজ করার সুযোগ হলো। আন্তর্জাতিক সমস্যা নিয়ে যৌথভাবে কাজ করা যাবে।’ মেয়ে জামাই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ায় অভিনন্দন জানাতে ভোলেননি নারায়ণ মূর্তিও। ঋষিকে শুভেচ্ছা জানিয়ে নারায়ণ মূর্তি বলেছেন, ‘আমরা গর্বিত। কামনা করি, জীবন চলার পথে আরও সাফল্য আসুক।’ ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অমিতাভ বচ্চন ঋষি প্রধানমন্ত্রী হওয়ায় একটি টুইটে লিখেছেন, ‘ভারত মাতার জয়। অবশেষে আমাদের মাতৃভূমি থেকে নতুন প্রধানমন্ত্রী পেল ব্রিটেন।’

তবে কংগ্রেস নেতা শশী থারুরের এক টুইট নতুন বিতর্ক ডেকে এনেছেন। ২০০৪ সালে সোনিয়া গান্ধীকে প্রধানমন্ত্রী করা নিয়ে বিতর্ক টেনে এনে তিনি বিজেপিকে খোঁচা দেন। সেই সঙ্গে বর্তমানে ভারতীয় রাজনীতিতে সংখ্যালঘুদের হতাশজনক উপস্থিতি নিয়েও তাঁকে খোঁচা দিতে দেখা যায়। ভারতীয় মন্ত্রিসভায় কোনো মুসলিম সদস্য নেই। রাজ্যসভাতেও নেই বিজেপির কোনো মুসলিম সদস্য। এমনকি সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশে শাসক দল বিজেপির কোনো মুসলিম বিধায়ক নেই।

এই বিতর্কের মধ্যেই প্রবীণ সাংবাদিক প্রীতিশ নন্দী মনে করিয়ে দেন, ‘শিখ সম্প্রদায়ের মনমোহন সিং ভারতের পরপর দুবার প্রধানমন্ত্রী হয়েছিলেন।’ বিজেপির তরফ থেকে অবশ্য ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম এবং বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কথাও প্রচার হচ্ছে। সব মিলিয়ে ঋষি ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ায় ভারতেও চর্চা চলছে জোর কদমে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ