Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ডার্টি বোম্ব’ ইস্যুতে তদন্ত করতে ইউক্রেন যাচ্ছে জাতিসংঘের পরিদর্শক দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৭:৩২ পিএম

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা (আইএইএ) বলেছে যে, ইউক্রেন ‘ডার্টি বোম্ব’ ব্যবহার করতে পারে, রাশিয়ার এমন দাবির একটি আপাত প্রতিক্রিয়ায় কিয়েভের অনুরোধে শীঘ্রই দুটি ইউক্রেনীয় সাইটে তারা পরিদর্শক পাঠাচ্ছে।

আইএইএ এক বিবৃতিতে বলেছে, ‘ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি রোববার রাশিয়ান ফেডারেশনের দ্বারা ইউক্রেনের দুটি পারমাণবিক অবস্থানে কথিত কার্যকলাপ সম্পর্কে দেয়া বিবৃতি সম্পর্কে সচেতন।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, উভয় জায়গাই ইতিমধ্যে তাদের পরিদর্শনের বিষয় ছিল এবং একটি ছিল এক মাস আগে পরিদর্শন করা হয়েছে। ‘আইএইএ আগামী দিনে অবস্থানগুলি পরিদর্শনের জন্য প্রস্তুতি নিচ্ছে। সুরক্ষা পরিদর্শনের উদ্দেশ্য হল সম্ভাব্য অঘোষিত পারমাণবিক কার্যকলাপ এবং উপাদান সনাক্ত করা,’ এতে যোগ করেছে।

এদিকে মস্কো তার হুঁশিয়ারি দ্বিগুণ করেছে যে, কিয়েভ ইউক্রেনে ‘ডার্টি বোম্ব’ ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে, বলেছে যে, তারা মঙ্গলবার বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিয়ে আসবে। রাশিয়া সোমবার গভীর রাতে জাতিসংঘে তার অভিযোগের বিস্তারিত একটি চিঠি পাঠিয়েছে এবং কূটনীতিকরা বলেছেন যে, মস্কো পরের দিন একটি বৈঠকে নিরাপত্তা পরিষদের সাথে বিষয়টি উত্থাপন করার পরিকল্পনা করেছে।

রাশিয়ার জাতিসংঘের রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং নিরাপত্তা পরিষদকে চিঠিতে বলেছেন, ‘আমরা কিয়েভ সরকার কর্তৃক ‘ডার্টি বোম্ব’ ব্যবহারকে পারমাণবিক সন্ত্রাসবাদ হিসাবে বিবেচনা করব।’ ‘আমরা পশ্চিমা দেশগুলিকে কিয়েভের শাসনব্যবস্থার উপর তাদের প্রভাব প্রয়োগ করার জন্য আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ তাদের বিপজ্জনক পরিকল্পনাগুলি পরিত্যাগ করার জন্য আহ্বান জানাচ্ছি,’ তিনি লিখেছেন। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ