Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

উপসাগরীয় অঞ্চলে চীনা প্রভাব নিয়ে ওমানের উদ্বেগ বাড়ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৪:৪৪ পিএম

চীন মধ্যপ্রাচ্যের আরব দেশ ওমানে ক্রমবর্ধমানভাবে তার উপস্থিতি সুসংহত করার চেষ্টা করছে। তবে মাসকাট চীন সম্পর্কে বেশ সতর্ক হয়ে উঠেছে। শুধু তাই নয়, বেইজিংয়ের প্রভাব বিস্তারের যে উচ্চাকাঙ্ক্ষা সেটিকে নস্যাৎ করার পথে রয়েছে ওমান।
আল আরাবিয়া পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্য দেশ ওমান সম্প্রতি চীনের সঙ্গে একটি সামরিক সমঝোতা স্মারক (এমওইউ) আটকে রেখেছে।
ওমানি প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উপসাগরীয় অঞ্চলে চীনের যে সামরিক উচ্চাকাঙ্ক্ষা দেখা যাচ্ছে সে বিষয়টি আমলে নিয়েছেন ওমানের শাসক সুলতান হাইথাম।
আল আরাবিয়া পোস্ট আরও জানিয়েছে, এর আগে চলতি বছরের এপ্রিলে চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল ওয়েই ফেংহে ওমান সফর করেন। সে সময় তিনি একটি সামরিক সমঝোতার বিষয়ে আলোচনার জন্য ওমানের একাধিক মন্ত্রী ও জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছিলেন।
তখন উভয় দেশই তাদের কৌশলগত সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি দেয় এবং একটি সামরিক সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত করে। তবে সাম্প্রতিক পরিস্থিতি উপসাগরীয় অঞ্চলে চীনা প্রভাব নিয়ে ওমানের ক্রমবর্ধমান উদ্বেগের বিষয়টিকেই ইঙ্গিত করছে।
প্রতিবেদনে বলা হয়েছে, গত এক দশকে গালফ কো-অপারেশন কাউন্সিলের সদস্য দেশগুলোতে চীনের সামরিক পদচারণা যথেষ্ট বেড়েছে। যা শুধু উপসাগরীয় অঞ্চলের নয়, ভারত মহাসাগর অঞ্চলের ভূরাজনৈতিক পরিস্থিতিকেও হুমকির মুখে ফেলেছে।
২০১৩ সালে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) চালু করা এবং উপসাগরীয় দেশগুলোসহ সারা বিশ্বে এর বিস্তার বেইজিংয়ের সম্প্রসারণমূলক নীতিকে প্রকাশ করেছে।
বিআরআই ভূরাজনৈতিক প্রভাবের একটি বাহন হিসেবে বিকশিত হয়েছে এবং গালফ কো-অপারেশন কাউন্সিলের সদস্য দেশগুলোকে প্রলুব্ধ করার চেষ্টা করছে।
সাম্প্রতিক সময়ে চীন ওয়েস্ট এশিয়া নর্থ আফ্রিকা (ডব্লিউএএনএ) অঞ্চলে বিশেষ করে উপসাগরীয় অঞ্চলে তার স্বার্থ অন্বেষণে আগ্রাসী হয়ে উঠেছে। অবকাঠামো ও জ্বালানি প্রকল্পে বিনিয়োগ ছাড়াও, বেইজিং বিআরআইর মাধ্যমে এই অঞ্চলের বন্দরগুলোতে প্রচুর বিনিয়োগ করছে।
আফ্রিকার পূর্বাঞ্চলীয় জিবুতি এবং কেনিয়ার বন্দর এবং আরব সাগরে ওমানের ডুকম বন্দরের চীনা নিয়ন্ত্রণের লক্ষ্য হল শক্তিসমৃদ্ধ অঞ্চলে বেইজিংয়ের প্রভাব বিস্তার করা। সূত্র : এএনআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ