Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্লাঙ্ক চেকবিরোধী রিপাবলিকানরা আসতে পারেন ক্ষমতায়

যুক্তরাষ্ট্রে ইউক্রেনের প্রতি সমর্থন কমছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

কয়েক মাস ধরে পশ্চিমা কূটনীতিকরা এবং পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞরা উদ্বিগ্ন যে, শীতকাল আসার সাথে সাথে জ্বালানী ঘাটতি যখন জনসাধারণ এবং বসত-বাড়িগুলিকে হিমাঙ্কের নীচে নিয়ে যাবে, তখন ইউক্রেনের প্রতি ইউরোপের সমর্থন হ্রাস পাবে। কিন্তু যুক্তরাষ্ট্রে আগামী মাসের মধ্যবর্তী নির্বাচনের আগে রিপাবলিকানদের ভোটের সংখ্যা যেভাবে ক্রমশ বাড়ছে, তাতে ইউক্রেনীয়দের জন্য এমনকি যুক্তরাষ্ট্রের অব্যাহত সহায়তাও হঠাৎ করেই অনিশ্চয়তার মধ্যে পড়ে গিয়েছে। পিউ রিসার্চ সেন্টারের ফেব্রুয়ারী মাসের জরিপ অনুসারে, রিপাবলিকান ভোটারদের মাত্র ৯ শতাংশ মনে করতো যে, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে খুব বেশি সমর্থন দিচ্ছে। কিন্তু পিউয়ের সেপ্টেম্বরের সমীক্ষায় এই সংখ্যাটি বেড়ে ৩২ শতাংশে দাড়িয়েছে। এবং নির্বাচনের তিন সপ্তাহেরও কম সময়ে বাকি থাকতে ডেমোক্রেটদের তুলনায় রিপাবলিকানরা সাধারণ ভোটে এগিয়ে রয়েছে।

বাইডেন প্রশাসন কিয়েভকে ৪ হাজার কোটি মার্কিন ডলারেরও বেশি সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। ইউক্রেনে যুক্তরাষ্ট্রের এই অবারিত আর্থিক ও সামরিক সহায়তা অব্যাহত রাখতে রিপাবলিকানদের অনীহা গত কয়েক মাস ধরে সমগ্র যুক্তরাষ্ট্রে, বিশেষ করে কংগ্রেসের এবং স্থানীয় নির্বাচনী প্রচারণায় ফুটে উঠেছে। গত সপ্তাহে রিপাবলিকান নেতা বেকার্সফিল্ডের কেভিন ম্যাক্কার্থি বলেছিলেন যে, তিনি পরবর্তী বছর হাউসের স্পিকার হিসাবে নির্বাচিত হলে ইউক্রেনে আরও সামরিক ও মানবিক সহায়তা বন্ধ করে দিতে পারেন। তিনি মঙ্গলবার পাঞ্চবোল নিউজকে বলেন, ‘আমি মনে করি মানুষ মন্দার মধ্যে বসে থাকবে এবং তারা ইউক্রেনের কাছে একটি ব্ল্যাঙ্ক চেক লিখবে না।’

যদিও ম্যাক্কার্থি ইউক্রেন ইস্যুতে প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মতো দলীয় নেতাদের কাছ থেকে কিছুটা প্রতিরোধের মুখোমুখি হয়েছেন, কিন্তু ম্যাকার্থির মন্তব্য ইঙ্গিত দেয় যে, ইউক্রেনের জন্য মার্কিন সমর্থন নিয়ে সংশয় রিপাবলিকানদের জাতীয়তাবাদী প্রান্ত থেকে দলের মূলধারায় ছড়িয়ে পড়েছে। দলটির বেশিরভাগ অংশ ইউক্রেনের জন্য সাহায্যের বিরোধীতা করে বলেছে যে, মার্কিন নাগরিকরা নিজেরাই ভোগ্যপণ্যের উচ্চ মূল্যস্ফীতি এবং একটি অস্থির শেয়ার বাজারের কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কিছু রিপাবলিকান আইন প্রণেতা ইউক্রেনকে অব্যাহত সাহায্য সমর্থন করবেন কিনা, তা প্রকাশ্যে বলতে অস্বীকৃতি জানিয়েছেন।

অন্যরা, যেমন সিনেটর জোশ হাওলি ইউক্রেনের সাহায্য প্যাকেজের বিরুদ্ধে ভোট দিয়েছেন এবং বলেছেন যে, তারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার মাধ্যমে মার্কিন অস্ত্রাগারগুলিকে হালকা হয়ে যাওয়ার আশঙ্কা করছেন। কিছু রিপাবলিকান নেতা ‘নব্য-বিচ্ছিন্নতাবাদ’ পুনরুজ্জীবিত করেছেন, যা যুক্তরাষ্ট্রের দৃষ্টি ঘরোয়া সমস্যার দিকে নিবদ্ধ করার এবং বিদেশী বিরোধ থেকে দূরে থাকাকে সমর্থন করে। এমনকি, রক্ষণশীল রিপাবলিকান একটি রাজনৈতিক অংশ ক্রেমলিনের প্রতিধ্বনি করে কিয়েভকে ‘উপহার প্রদান’ বন্ধ করার আহ্বান জানিয়েছে। ন্যাটোতে সাবেক মার্কিন রাষ্ট্রদূত এবং শিকাগো কাউন্সিলের সভাপতি ইভো ডালডার বলেছেন, ‘এই মৌলিক বিষয়গুলিতে ট্রান্সঅ্যাটলান্টিক জোট সম্পর্কে একটি উল্লেখযোগ্য মাত্রার ঐকমত্য রয়েছে।’ সূত্র: লস এঞ্জেলেস টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ