Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রোটিয়াদের জয় কেড়ে নিলো বৃষ্টি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বকাপের ম্যাচে বৃষ্টি দেখলেই প্রোটিয়াদের চোখে-মুখে নেমে আসে দুঃশ্চিতার ছায়া। কারণ বৃষ্টিভাগ্য কখনই শুভ নয় তাদের। অতীতে বৃষ্টির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার ইতিহাস আছে দক্ষিণ আফ্রিকার। এবারও বৃষ্টি তাদেরকে রুখে দিয়েছে। অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-২ এ নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি দক্ষিণ আফ্রিকা। বলা যায় প্রোটিয়াদের জয় কেড়ে নিলো বৃষ্টি। বৃষ্টির কারণেই হাতের মুঠোয় থাকা ম্যাচে জিম্বাবুয়ের সঙ্গে পয়েন্ট ভাগ করে নিতে হলো দক্ষিণ আফ্রিকাকে।
গতকাল হোবার্টের বেলেরিভ ওভালে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে ম্যাচে জয়ের দ্বারপ্রান্তেই ছিলেন টেম্বা বাভুমারা। এমনকি পাঁচ ওভার খেলা হলেও জয় পাওয়ার কথা ছিল প্রোটিয়াদের। কিন্তু দক্ষিণ আফ্রিকার জয় থেকে ১৩ রান দূরে থাকা অবস্থায় ম্যাচটি পরিত্যক্ত করে দিলো বৃষ্টিই। ভাগ্যের জোরে জিম্বাবুয়ে পেয়ে গেল ১ পয়েন্ট।
ম্যাচ শুরু আগে বৃষ্টি হওয়ায় দু’দলকে ৯ ওভার করে বেঁধে দেন আম্পায়াররা। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন। খেলা শুরু হলে বিপদেই পড়ে জিম্বাবুয়ে। মেঘলা আকাশ আর ভেজা পিচের সুবিধা কাজে লাগিয়ে জিম্বাবুয়ের টপঅর্ডারকে নাকাল করে ছাড়েন রাবাদা-পারনেলরা। ১৯ রানের মধ্যে ৪ উইকেট হারায় জিম্বাবুয়ে। সাজঘরে ফেরেন অধিনায়ক আরভিন (২), রেগিস চাকাভা (৮), শন উইলিয়ামস (১) ও সিকান্দার রাজা (০)। তবে ওয়েসলে মাদভেরে এরপর দুর্দান্ত ব্যাটিং করে লড়াই করার মতো পুঁজি এনে দেন দলকে। ১৮ বলে ৪ বাউন্ডারি আর ১ ছক্কায় ৩৮ রানে অপরাজিত থাকেন ওয়েসলে। মিলটন শাম্বা করেন ১৯ বলে ১৯ রান। ফলে শেষ পর্যন্ত ৯ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ৭৯ রান। দক্ষিণ আফ্রিকার পেসারদের মধ্যে লুঙ্গি এনগিদি ২০ রানে শিকার করেন ২টি উইকেট। জবাবে জয়ের জন্য ৮০ রানের লক্ষ্যে খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। কিন্তু প্রোটিয়ারা রান তাড়ায় নামার পর ১.১ ওভার খেলা হলে ফের হানা দেয় বৃষ্টি। কিছুক্ষণের বিরতিতে নতুন করে খেলা শুরু হলে ৭ ওভার বেধে দেন আম্পায়াররা। এতে প্রোটিয়াদের লক্ষ্য দাঁড়ায় ৬৪ রান। কুইন্টন ডি কক বলতে গেলে একাই ম্যাচ বের করে নিয়ে আসছিলেন। ১৮ বলের বিধ্বংসী ইনিংসে ডি কক ৮ চার ও এক ছয়ের মারে ৪৭ রান করলে ৩ ওভারেই বিনা উইকেট ৫১ রান তুলে ফেলে দক্ষিণ আফ্রিকা। এরপরই ফের শুরু হয় বৃষ্টি। এতেই ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ