Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সুদানে নিহত ২২০
ইনকিলাব ডেস্ক : উত্তর আফ্রিকার দেশ সুদানের দক্ষিণাঞ্চলে জাতিগত সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২০ জনে। প্রাদেশিক স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালকের বরাতে জানায়, দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে হওয়া জাতিগত সহিংসতার মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ এটি। ইথিওপিয়া ও দক্ষিণ সুদানের সীমান্তবর্তী ব্লুনাইল প্রদেশে হাউসা ও বার্টা জনগোষ্ঠীর সদস্যদের মধ্যে জমিসংক্রান্ত বিরোধের জেরে চলতি মাসে এ লড়াই শুরু হয়। বন্দুকযুদ্ধ এবং বাড়িঘরে আগুন দেওয়ার পাশাপাশি সংঘর্ষ জোরালো রূপ নিলে সেখানকার অনেক বাসিন্দা এলাকা ছেড়ে পালিয়ে যায়। আল-জাজিরা।

 

হতাহত ১১
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার বন্দরনগী কিসমায়ুতে রবিবার একটি হোটেলে বিস্ফোরণে ১১ জন হতাহত হয়েছে। এর মধ্যে তিন জন নিহত এবং আট জন আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, এদিন একটি বিস্ফোরক বোঝাই গাড়ি হোটেলটির গেট অতিক্রম করে ভেতরে ঢুকে পড়ে। পরে বিস্ফোরণের ঘটনা ঘটে। কিসমায়ু থেকে ফারাহ মোহাম্মদ নামের একজন নিরাপত্তা কর্মকর্তা জানান, তাদের কাছে এখন পর্যন্ত তিন জন নিহত ও আট জন আহত হওয়ার খবর রয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে। আল কায়েদা সংশ্লিষ্ট জঙ্গি গোষ্ঠী আল শাবাবের পক্ষে এ ঘটনার দায় স্বীকার করা হয়েছে। রয়টার্স।


বিশ্বের শীর্ষ ধনী
ইনকিলাব ডেস্ক : বিপুল অঙ্কের অর্থ হারিয়ে বিশ্বের শীর্ষ ধনীর স্থান এখনো ধরে রেখেছেন স্পেসএক্স ও টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। মাত্র এক বছরেরও কম সময়ে তিনি হারিয়েছেন ১১০ বিলিয়ন ডলারের বেশি। টেসলার শেয়ারের দাম কমায় মূলত তাকে এই অর্থ হারাতে হয়েছে। গত বছরের নভেম্বরে ইলন মাস্কের সম্পদ বেড়ে দাঁড়ায় ৩২০ বিলিয়ন ডলারে। তবে চলতি সপ্তাহে ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়, ইলন মাস্কের সম্পদ কমে দাঁড়িয়েছে ২০৯ বিলিয়ন ডলারে। টেসলার শেয়ারের উঠানামা করায় এ পরিসংখ্যান সামনে এসেছে। জানুয়ারি থেকে টেসলার শেয়ার মূল্য কমেছে ৪৬ শতাংশ। সবশেষ লেনদেনের তথ্য অনুযায়ী কোম্পানিটির মূল্য দাঁড়িয়েছে ৬৭২ বিলিয়ন ডলারে। যদিও গত বছরের অক্টোবরে এটির মূল্য ট্রিলিয়ন ডলারে পৌঁছায়। বিজনেস ইনসাইডার।


বন্যার আশঙ্কা
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় ‘রোজলিন’ আঘাত হেনেছে। এতে দেশটির বেশ কিছু এলাকা বন্যায় প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মিয়ামিভিত্তিক জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র জানায়, এ সময় বাতাসের গিতি বেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্রের আবহাওয়া কেন্দ্র জানায়, রোজলিন আঘাত হানার পরই ঝড়ের গতি বেড়েছে। তাছাড়া অত্যধিক বৃষ্টির ফলে বন্যার আশঙ্কা রয়েছে। তবে ঝড়টি যতিই মূল ভূখন্ডে প্রবেশ করবে ততোই দুর্বল হবে বলেও জানানো হয়েছে। অক্টোবরের শুরুতে মেক্সিকোতে ঘূর্ণিঝড় ওরল্যান আঘাত হানে। চার মাত্রার ঘূর্ণিঝড়টিতে তখন ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ