Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘সিত্রাং’এর যেকোন দূর্যোগ মোকাবেলায় প্রস্তুত পায়রা বন্দর ও খুলনা শিপইয়ার্ড

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৪:২৯ পিএম

প্রবল ঘূর্ণিঝড় ‘সিত্রাং’এর সম্ভাব্য যেকোন দূর্যোগ মোকাবেলায় পায়রা বন্দর ও খুলনা শিপইয়ার্ড প্রয়োজনীয় সব নিরাপত্তমূলক ব্যবস্থা গ্রহন করেছে। সোমবার নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সরেজমিনে পায়রা বন্দর পরিদর্শন করে নিরাপত্তামূলক সব ব্যবস্থা পর্যকেবক্ষন করে প্রয়োজনীয় দিক নির্দেশনাও প্রদান করেন। এসময় পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোঃ সোহায়েল-এনইউপি, পিপিএম, পিএসসিÑবিএন বন্দরের নিরাপত্তা নিয়ে মন্ত্রীকে অবহিত করেন।

পায়রা বন্দরের চেয়ারম্যান সোমবার দুপুরে ইনকিলাবকে জানান, ‘আমরা পরিস্থিতির ওপর সার্বক্ষনিক নজর রাখছি। বন্দরের নিজস্ব বহরের ৮টি বিভিন্ন ধরনের নৌযানের বেশীরভাগই উজানে নিরাপদ আশ্রয়ে পাঠিয়ে দেয়া হয়েছে। এছাড়া কয়েকটি টাগ সার্বক্ষনিক প্রস্তুত রাখা হয়েছে যেকোন আপদকালীন পরিস্থিতি মোকাবেলায়। বন্দরের বিভিন্ন প্রকল্পে কর্মরত, চীন সহ বিভিন্ন দেশের কর্মীদের নিরাপদে রাখা হয়েছে বলেও জানান তিনি। বন্দরের নিজস্ব সব নিরাপত্তমূলক ব্যবস্থা ইতোমধ্যে নিশ্চিত করার কথা জানিয়ে রিয়ার এ্যডমিরাল সোহায়েল বলেন, যেকোন দূর্যোগ মোকাবেলায় পায়রা বন্দর প্রস্তুত রয়েছে। পরিস্থিতির ওপর সার্বক্ষনিক নজর রেখে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহন করা হচ্ছে বলেও জানান তিনি।
অপরদিকে খুলনা শিপইয়ার্ডের নিরাপত্তামূলক ব্যবস্থাও নিশ্চিত করা হয়েছে। নৌ বাহিনীর নিয়ন্ত্রনাধীন দেশের বৃহত্বম এ নৌ নির্মান প্রতিষ্ঠানটিতে নির্মানাধীন ও মেরামতে থাকা সব ধরনের নৌযানসমুহ সম্পূর্ণ নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। ইয়ার্ডের স্লীপওয়ে ও ফেব্রিকেশন সেড ছাড়াও সবগুলো সপ এবং হারবারে থাকা নৌযান সমুহের যথাযথ নিরাপত্তা নিশ্চত করার কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির দায়িত্বশীল সূত্র।
খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর এম সামসুল আজীজÑএল, এনজিপি, পিএসসি বিএন সোমবার বিকেল ইনকিলাবকে জানান, ইয়ার্ডের সার্বিক নিরাপত্তামূলক সব ব্যাবস্থা ইতোমধ্যে গ্রহন করা হয়েছে। জলোচ্ছাসে যাতে ইয়োর্ডের কোন ক্ষতি না হয়, সে লক্ষে পাম্প হাউজ ছাড়াও অতিরিক্ত পাম্প প্রস্তুত রাখা হয়েছে। স্লীপওয়ের বাইরে বার্থিং-এ থাকা নৌযানগুলোকেও যথাযথ নিরাপত্তামূলক ব্যাবস্থায় রাখার কথাও জানান তিনি। পুরো পরিস্থিতির ওপর নজর রাখতে একজন উর্ধতন কর্মকর্তার তত্ববধানে মনিটরিং টিমও সার্বক্ষনিকভাবে কাজ করছে বলে জানান কমোডর এম সামসুল আজীজ।
পায়রা বন্দর ও খুলনা শিপইয়ার্ড ঘূর্ণিঝড় সিত্রাং-এর সম্ভাব্য যেকোন দূর্যোগ মোকাবেলায় যুদ্ধকালীন তৎপড়তায় কাজ করছে বলে জানিয়েছেন এ দুটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীগন। ২৪-১০-২০২২.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ