Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক আজিজুর রহমান বুলি আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৩:২৪ পিএম

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাবেক সভাপতি, প্রযোজক এবং পরিচালক আজিজুর রহমান বুলি আর নেই (ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রবিবার (২৩ অক্টোবর) দিবাগত রাতে রাজধানী উত্তরার রেডি কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

সত্তরের দশকে ‘নাচের পুতুল’ (অশোক ঘোষ) প্রযোজনা করে সিনেমাপাড়ায় বুলির আগমন। এর পর ১৯৮০ সালে ‘শেষ উত্তর’ সিনেমা দিয়ে নির্মাণে হাতেখড়ি হয় তার। সবশেষ এ নির্মাতাকে দেখা গিয়েছিল ‘বন্ধু যখন শত্রু’ সিনেমায়।

আজিজুর রহমান বুলির সিনেমায় শবনম, সোহেল রানা, জসীম, ইলিয়াস কাঞ্চন, শাবানা, নূতন, ববিতা, অলিভিয়া, অঞ্জনা, সুচরিতা, রোজিনা ছাড়াও অভিনয় করেছেন শতাব্দী রায়, রঞ্জিত মল্লিকের মতো তারকা অভিনেতা। তার অধিকাংশ সিনেমা বিদেশে চিত্রায়িত হয়েছে। এ কারণে ইন্ডাস্ট্রিতে তিনি ‘পর্যটক-প্রযোজক-পরিচালক’ হিসেবে পরিচিত ছিলেন।

জানা যায়, আজিজুর রহমান বুলির হাত ধরেই প্রথম ঢালিউড মুভি হিসেবে ‘দেশ-বিদেশ’ সিনেমাটি হলিউডে চিত্রায়ণ করা হয়। তার নির্মিত সিনেমার মধ্যে রয়েছে ‘শেষ উত্তর’, ‘জুলি’, ‘আমার সংসার’, ‘সমস্যা’, ‘হিম্মতওয়ালী’, ‘নবাবজাদি’, ‘মতিমহল’, ‘লাভ ইন নেপাল’, ‘শাদী মোবারক’, ‘কালু গুণ্ডা’, ‘রঙিন প্রাণ সজনী’, ‘টক্কর’, ‘রাজা-রানী-বাদশা’ উল্লেখযোগ্য।

প্রযোজক সমিতির সাবেক প্রভাবশালী সভাপতি আজিজুর রহমান বুলির জন্ম ১৯৪৬ সালের পহেলা মে পুরান ঢাকার বংশালে। বর্তমানে তিনি পরিবার নিয়ে রাজধানীর উত্তরায় থাকতেন। সেখানেই তার নামাজে জানাজা শেষে দাফন করা হবে বনানী কবরস্থানে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজিজুর রহমান বুলি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ