Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আইরিশ বাধা অনায়েসেই টপকালো লঙ্কানরা

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আয়ারল্যান্ডের বিপক্ষে বড় জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব শুরু করলো শ্রীলঙ্কা। এই পর্বের শুরুতে অনায়াসেই আইরিশ বাধা টপকে গেল লঙ্কানরা। গতকাল হোবার্টের বেলেরিভ ওভালে সুপার টুয়েলভে গ্রুপ-১ এ নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ৯ উইকেটের বড় ব্যবধানে হারায় আয়ারল্যান্ডকে। এটা নিয়ে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো ম্যাচ এই ব্যবধানে জিতল লঙ্কানরা। টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ৮ উইকেটে ১২৮ রান করে আয়ারল্যান্ড। জবাবে ওপেনার কুশল মেন্ডিসের ঝড়ো হাফসেঞ্চুরিতে ১ উইকেট হারিয়ে ৩০ বল হাতে রেখেই ম্যাচ জিতে নেয় শ্রীলঙ্কা।
ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই ওপেনার অধিনায়ক এন্ডি ব্যালবির্নিকে হারায় আইরিশরা। মাত্র ১ রান করে লঙ্কান পেসার লাহিরু কুমারার বলে আউট হন এন্ডি। আয়ারল্যান্ডের অধিনায়ক আউট হওয়ার পর লরকান টাকারকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামলানোর চেষ্টা করেন আরেক ওপেনার পল স্ট্রার্লিং। তবে এই জুটি ২১ বলে ২৪ রানের বেশি তুলতে পারেনি। লঙ্কান স্পিনার মহেশ থিকশানা ১০ রানে থামিয়ে দেন টাকারকে। এরপর তৃতীয় উইকেটেও বড় জুটি গড়ার চেষ্টা করেন স্টার্লিং ও হ্যারি টেক্টর। ২৪ বলে ২৯ রান আসার পর এই জুটি বিচ্ছিন্ন করেন আরেক লঙ্কান স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভা। উইকেটে সেট ব্যাটার স্টার্লিং ২৫ বলে ৪টি চার ও ১ ছক্কায় ৩৪ রান করে সিলভার শিকার হলে তৃতীয় উইকেট হারায় আইরিশরা। এরপর আয়ারল্যান্ডের মিডলঅর্ডার চেপে ধরেন হাসারাঙ্গা ডি সিলভা ও থিকশানা। তবে সতীর্থদের যাওয়া আসার মিছিল দেখেও অন্যপ্রান্তে ঠিকই লড়াই করে যান টেক্টর। ম্যাচের ১০ম ওভারের শেষ বলে কার্টিস ক্যাম্ফার মাত্র ২ রান করে করুণারত্নের বলে আসালঙ্কার ক্যাচে পরিণত হলে দলীয় ৬০ রানে চতুর্থ উইকেট হারায় আয়ারল্যান্ড। এরপর জর্জ ডকরেলকে সঙ্গে নিয়ে লড়াই করেন টেক্টর। ম্যাচের ১৬.৫ ওভারে ১৬ বলে ১৪ রান করে আউট হন ডকরেল। থিকশানা তাকে বোল্ড করে ফিরিয়ে দেওয়ার সময় আয়ারল্যান্ডের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১০৭ রান। ১৮তম ওভারের শেষ বলে ফার্নান্দো আউট করেন হ্যারি টেক্টরকে। তিনি শানাকার হাতে ক্যাচ দিয়ে ফেরত যাওয়ার আগে ৪২ বল খেলে ২ চার ও এক ছয়ের মারে দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করেন। শেষ পর্যন্ত সিমি সিং ৮ বলে ৭ ও ব্যারি ২ বলে ২ রানে অপরাজিত থাকলে ২০ ওভারে ৮ উইকেটে ১২৮ রান পায় আয়ারল্যান্ড। শ্রীলঙ্কার থিকশানা ও হাসারাঙ্গা যথাক্রমে ১৯ ও ২৫ রানে পান ২টি করে উইকেট।
জয়ের জন্য ১২৯ রানের লক্ষ্যে খেলতে নেমে দারুণ সূচনা করেন শ্রীলঙ্কার দুই ওপেনার কুশল ও ধনাঞ্জয়া ডি সিলভা। পাওয়ার প্লে-তে ৫০ রান তুলেন তারা। ইনিংসের অষ্টম ওভারের দ্বিতীয় বলে দলীয় ৬৩ রানে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙ্গে। ২৫ বল খেলে ২ চার ও ১ ছয়ের মারে ৩১ রান করে ডেলেনির বলে টাকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ডি সিলভা। ডি সিলভা ফিরলেও শ্রীলঙ্কার রানের চাকা দ্রুত ঘুরাতে থাকেন কুশল মেন্ডিস ও তিন নম্বরে নামা চারিথা আসালঙ্কা। দ্বিতীয় উইকেটে এই জুটি ৪০ বলে অবিচ্ছিন্ন ৭০ রান করলে ১৫তম ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় লঙ্কানরা। এর আগে ১৩তম ওভারের পঞ্চম বলে ক্যারিয়ারের দশম হাফসেঞ্চুরি করেন কুশল। ৩৭ বলে হাফসেঞ্চুরি পাওয়া কুশল শেষ পর্যন্ত ৬৮ রানে অপরাজিত থাকলে ১৫ ওভারে ১ উইকেটে ১৩৩ রান করলে বড় জয় তুলে নেয় শ্রীলঙ্কা। কুশলের ৪৩ বলের ইনিংসে ৫ চার ও ৩টি ছয়ের মার ছিল। ২ চারে ২২ বলে ৩১ রানে অপরাজিত থাকেন আসালঙ্কা। ম্যাচ সেরার পুরস্কার পান কুশল মেন্ডিস। আগামীকাল নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে শ্রীলঙ্কা। পরের দিন ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে আয়ারল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ