Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইসরাইলের হামলা
ইনকিলাব ডেস্ক : ইসরাইল আবারও সিরিয়ার রাজধানীর দামেস্কের কাছে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে। তবে সিরিয়ার দাবি, তাদের বিমান প্রতিরক্ষাব্যবস্থা ইসরাইলের বেশিরভাগ ক্ষেপণাস্ত্রই ভূপাতিত করতে সক্ষম হয়েছে। সিরিয়ার গুরুত্বপূর্ণ দুটি বিমানবন্দরে শুক্রবার রাতে অন্তত এক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ হামলা চালায় ইসরাইল। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, দেশের সামরিক বাহিনী রাজধানীর কাছে রাত ১১টার দিকে ওই হামলা হয়েছে। সিরিয়ার সামরিক বাহিনী বলেছে, বিমান প্রতিরক্ষায় ইউনিটের বিশেষ দক্ষতায় প্রায় সব ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়। এ হামলায় সিরিয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সানা, ওয়াশিংটন পোস্ট।


৬ আইএস
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের কাবুলে গোপন আস্তানায় অভিযান চালিয়ে ৬ আইএস সদস্যকে হত্যা করেছে তালেবান নিরাপত্তা বাহিনী। তালেবানের প্রশাসনের মুখপাত্র কারি ইউসুফ আহমাদির বরাত দিয়ে শনিবার রয়টার্স এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, আইএসের গোপন আস্তানায় রাতভর অভিযান তাদের হত্যা করা হয়। তালেবানের দাবি, নিহতরা সম্প্রতি একটি মসজিদে এবং নারী শিক্ষাকেন্দ্রে হামলা চালিয়ে অন্তত ৬০ জনকে হত্যা করেছে। এদিকে অভিযানে তালেবানের নিরাপত্তা বাহিনীর এক সদস্যও নিহত হয়েছেন বলে জানা গেছে। রয়টার্স।


সম্পদ জব্দ
ইনকিলাব ডেস্ক : দেউলিয়া হওয়ার ঝুঁকিতে রয়েছে কেনিয়া। চীনের কাছ থেকে নেওয়া বিপুল পরিমাণ ঋণ পরিশোধ করতে না পারলে কেনিয়ার সম্পদ বাজেয়াপ্ত করতে পারে বেইজিং। ২০১৪ সাল থেকে চীনের কাছ থেকে বিপুল অংকের ঋণ নিয়েছে কেনিয়া। উন্নত রাস্তা, পরিচ্ছন্ন বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র এবং নিজেদের সবচেয়ে বড় প্রকল্প স্ট্যান্ডার্ড গেজ রেলওয়েতে অর্থায়নের জন্য চীনের কাছ থেকে ঋণ নিয়েছে দেশটি। কেনিয়ার কেন্দ্রীয় ব্যাংক ‘সেন্ট্রাল ব্যাংক অব কেনিয়ার’ তথ্য অনুসারে, চলতি বছরের জুন মাস পর্যন্ত কেনিয়ার বাহ্যিক ঋণ ৩ হাজার ৬৪০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে। ফিন্যান্সিয়াল পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ