Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাইকোর্টের রুল গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলীর মুক্তিযোদ্ধা সনদ কেন বাতিল নয়?

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী মো. হাফিজুর রহমান মুন্সিকে মুক্তিযোদ্ধা হিসেবে দেয়া সাময়িক সনদ কেন বাতিল করার নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। পাশাপাশি কোন কর্তৃত্ববলে তিনি প্রধান প্রকৌশলীর পদে আছেন, তা-ও জানতে চাওয়া হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের উপসচিব, গৃহায়ণ ও গণপূর্ত বিভাগের সচিব, প্রধান প্রকৌশলীসহ ৬ বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। মো. হাফিজুর রহমান মুন্সির মুক্তিযোদ্ধা সনদ ভুয়া দাবি করে সুপ্রিম কোর্টের আইনজীবী তারিক হাসান খান এ রিট আবেদনটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামাল হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
কামাল হোসেন সাংবাদিকদের বলেন, ১৯৮১ সালে মো. হাফিজুর রহমান মুন্সি যখন চাকরিতে ঢোকেন, তখন মুক্তিযোদ্ধার বিষয়টি উল্লেখ করেননি। ২০১০ সালে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ২ বছর বাড়ানো হয়। তখন তিনি ২০১০ সালের ২৫ জুলাই একটি গেজেটে তার নাম প্রকাশ হয় বলে কাগজপত্র দাখিল করেন। তার এ সনদ নিয়ে অভিযোগ উঠলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তদন্ত করা হয়। তদন্তে তার ভুয়া সনদের বিষয়টি বেরিয়ে আসে। এ অবস্থায় তার পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হলে আদালত ওই রুল দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ