Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পিছনের দরজা দিয়ে সংলাপের প্রচেষ্টা অর্থহীন: ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৬:৩১ পিএম

দুর্নীতির অভিযোগে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) কর্তৃক অযোগ্য ঘোষিত হওয়ার একদিন পর শনিবার সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তিনি আগামী সপ্তাহে রাজধানীতে তার ‘ঐতিহাসিক লংমার্চ’-এর তারিখ ঘোষণা করবেন। তিনি সংশ্লিষ্ট মহলের সাথে ব্যাকচ্যানেল সংলাপের প্রচেষ্টার ফলাফল সম্পর্কে খুব বেশি আশাবাদী নন বলে জানান।

এছাড়াও শনিবার, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান তোশাখানা মামলায় ইসিপির রায়ের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) আবেদন করেছিলেন এবং একই দিনে আবেদনের শুনানির অনুরোধ করেছিলেন। যাইহোক, আইএইচসি প্রধান বিচারপতি ইমরানের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন এবং বলেছেন যে, রেজিস্ট্রার দ্বারা উত্থাপিত আপত্তি সহ আবেদনটি সোমবার নেয়া হবে।

বানিগালায় এই সপ্তাহের শুরুতে জামিনে মুক্তি পাওয়া সিনেটর আজম স্বাতীর সাথে একটি সংবাদ সম্মেলনের সময়, ইমরান খানের কাছে সরকারের সাথে তার দলের আলোচনা এবং ক্ষমতার বিষয়ে একটি আপডেট জানতে চাওয়া হয়েছিল। ‘ব্যাকচ্যানেলের মাধ্যমে সংলাপ হল রুটিনের একটি অংশ... রাজনৈতিক দলগুলি সর্বদা আলোচনার দরজা খোলা রাখে। তবে আমি মনে করি না এসব আলোচনা থেকে কিছু বের হবে। এমনকি আমরা কী নিয়ে আলোচনা করতে যাচ্ছি... আমরা নতুন নির্বাচন চাই... এই দেশের স্বার্থে,’ তিনি বর্তমান সরকার থেকে মুক্তি পাওয়ার শপথ নিয়ে বলেছিলেন।

সেনাপ্রধান সম্পর্কে একটি টুইট পোস্ট করার জন্য গ্রেফতার হওয়া স্বাতী সম্পর্কে বলতে গিয়ে পিটিআই প্রধান বলেন, পাকিস্তানে রাজনীতিবিদদের সাথে সন্ত্রাসীদের মতো আচরণ করা দুর্ভাগ্যজনক। ‘এর আগে শাহবাজ গিলকে গ্রেপ্তার করা হয়েছিল এবং তাকে বিবস্ত্র করা হয়েছিল এবং যৌন নির্যাতন করা হয়েছিল। আদালত যদি ঘটনাটি নোটিশ করত, তবে আজম স্বাতীর একই পরিণতি হত না,’ তিনি অভিযোগ করেন। ইসিপির বাইরে থেকে পিটিআই আইনপ্রণেতাকে গ্রেপ্তারের বিষয়ে একটি মন্তব্যে ইমরান খান বলেন, সালেহ মোহাম্মদের সাথে পুলিশ একজন অপরাধীর মতো আচরণ করেছে।

সিনেটর আজম স্বাতি বলেছেন যে, পিটিআইয়ের সংসদীয় নেতা এবং গত ১৭ বছর ধরে একজন বিধায়ক হওয়া সত্ত্বেও, তাকে তার নাতি-নাতনিদের সামনে গ্রেপ্তার করা হয়েছিল এবং নির্যাতনের শিকার হয়েছিল। তিনি যোগ করেছেন যে, সিজেপি যদি জনগণকে রক্ষা করতে না পারে তবে তার অফিসে থাকার কোন অধিকার নেই। প্রাক্তন প্রধানমন্ত্রী, যিনি ইসলামাবাদে তার আসন্ন মার্চের জন্য সমর্থন জোগাড় করছেন, তিনিও ঘোষণা করেছিলেন যে, তিনি তারিখ ঘোষণা করবেন। আলোচনায় অগ্রগতি না হলে বৃহস্পতিবার বা শুক্রবার পদযাত্রা করা হবে।

‘আমি বৃহস্পতিবার বা শুক্রবার পদযাত্রার তারিখ ঘোষণা করব। এমনকি যদি (বিক্ষোভের আগে) আমাকে গ্রেফতার করা হয়, তাহলে লংমার্চ হবে কারণ মানুষ বর্তমান সরকারের থেকে মুক্তি চায়,’ ইমরান খান বলেন। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ