Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রেনের মধ্যে কেন চলছে নামাজ পড়া? রেলে অভিযোগ দায়ের বিজেপি নেতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৫:০৪ পিএম

ফের নামাজ বিতর্ক। সেই উত্তরপ্রদেশেই। যোগীরাজ্যের খদ্দা স্টেশনে ট্রেনের কামরায় যাতায়াতের জায়গায় বসে নামাজ পড়ছিলেন কয়েকজন। এবার তা নিয়েই প্রশ্ন তুললেন জনৈক বিজেপি নেতা। কী তার অভিযোগ?

যোগীরাজ্য উত্তরপ্রদেশের খদ্দা স্টেশনে দাঁড়িয়ে ছিল সত্যাগ্রহ এক্সপ্রেস। আর সেই অবসরেই চারজন মুসলমান নামাজ পড়তে শুরু করেন। কোচের মধ্যে সরু জায়গায়, অর্থাৎ যেখান দিয়ে যাত্রীরা যাতায়াত করেন, সেখানেই বসে তারা প্রার্থনা শুরু করেন। আর এই ঘটনাতেই বেজায় চটেছেন প্রাক্তন বিধায়ক তথা বিজেপি নেতা দীপলাল ভারতী। পুরো ঘটনাটিকে তিনি ক্যামেরাবন্দি করেন। ট্রেনের মধ্যে কেন নামাজ পড়া হল, সে-প্রশ্ন তোলেন। তাতেও অবশ্য ক্ষান্ত হননি, এ বিষয়ে অভিযোগও দায়ের করেছেন তিনি।

গেরুয়া শিবিরের নেতার অভিযোগ, সত্যাগ্রহ এক্সপ্রেসের স্লিপার কোচের মধ্যেই নামাজ পড়তে বসেছিলেন ওই চার জন ব্যক্তি। তাতে অন্যান্য যাত্রীদের যাতায়াতের যথেষ্ট অসুবিধা হচ্ছিল। তা ছাড়া অন্য দুজন ব্যক্তি যাতায়াতের পথের দু-প্রান্ত আটকে রেখেছিলেন। পাবলিক প্লেসে পথ আটকে এরকম ভাবে নামাজ কেন পড়া হবে, এটাই প্রশ্ন ক্ষুব্ধ ওই বিজেপি বিধায়কের। তার দাবি এই কাজ একেবারেই ঠিক নয়। তবে শুধু নিজে সিদ্ধান্ত টেনেই তিনি ক্ষান্ত হননি। তিনি একটি ভিডিও তোলেন। সেই ভিডিও দাখিল করে ভারতীয় রেলের কাছে অভিযোগও দায়ের করেন। এইভাবে যাত্রীদের অসুবিধা করে নামাজ পড়ার বিরুদ্ধে পদক্ষেপের আরজি জানান তিনি।

উত্তরপ্রদেশে নামাজ বিতর্ক অবশ্য নতুন কিছু নয়। লাউডস্পিকারে আজান নিয়ে একাধিক বার বিতর্ক দানা বেঁধেছে। ধর্মীয় স্থানের বাইরে যাতে প্রার্থনার আওয়াজ না যায়, এমন ফরমানও দেওয়া হয়েছে। কিছুদিন আগে একটি শপিং মলে কয়েকজন ব্যক্তির নামাজ পড়া নিয়েও বিতর্ক দেখা গিয়েছিল। এবার সে বিতর্কের পানি গড়াল ট্রেনের কামরাতেও। তবে নেতার অভিযোগের ভিত্তিতে রেল এখনও পর্যন্ত কোনও ব্যবস্থা নিয়েছে বলে জানা যায়নি। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • MD Shagor Hassan ২৩ অক্টোবর, ২০২২, ৬:২৩ পিএম says : 0
    নামাজ আদায় করেছেন এটা ঠিক আছে, কিন্তু ট্রেনের কচে বসে নামাজ আদায় করা উচিত হয়েছে কি না সেটা বলতে পারব না। তবে ট্রেনের ছিটে বসে ইশারায় নামাজ আদায় করা উচিত ছিল বলে আমি মনে করি।
    Total Reply(0) Reply
  • N Islam ২৩ অক্টোবর, ২০২২, ৭:০১ পিএম says : 0
    লোকজনের চলার পথ বন্ধ করে নামাজ পড়া কতটুকু যৌক্তিক ? নামাজ পড়ারতো কত বিকল্পই আছে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ