Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংবাদকর্মীরা সব স্থানে সব অফিসে প্রবেশ করতে পারবেন

হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৪:৪৯ পিএম

সাংবাদকর্মীরা পেশাগত দায়িত্ব পালন এবং তথ্যের জন্য সব স্থানে, সব অফিসে প্রবশে করতে পারবেন। সংবাদের তথ্যের উৎস কী, সেটি জানতে সাংবাদিকের ওপর চাপ প্রয়োগ করা যাবে না। সংবাদের কোনো বিষয়ে অভিযোগ থাকলে সেটি নিয়ে আদালতে আসার আগে প্রেসকাউন্সিলে যেতে হবে। দৈনিক ইনকিলাবে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে হওয়া স্বপ্রণোদিত রুলের নিষ্পত্তি করে এ রায় দিয়েছেন হাইকোর্ট।
আজ (রোববার) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ৫১ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। সেই রায়ে কোনো সংবাদের বিষয়ে আদালতে আসার আগে প্রেস কাউন্সিলের শরণাপন্ন হবার কথা বলেছেন হাইকোর্ট। এ তথ্য জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক।
এর আগে গত বছর ২ মার্চ ‘২০ কোটিতে প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি! দুর্নীতি দমনে দুদক স্টাইল’ শিরোনামে বিশেষ প্রতিবেদন প্রকাশ করে দৈনিক ইনকিলাব। প্রতিবেদনে উল্লেখ করা হয়, দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থেকে সস্ত্রীক প্রকৌশলী আশরাফুল আলমকে অব্যাহতি দেয়া হয়েছে। প্রকাশিত এ প্রতিবেদন নিয়ে জারি করা রুলের শুনানি শেষে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দেও ডিভিশন বেঞ্চ চলতিবছর জুন মাসে এ রায় দেন।
রায়ের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, সাংবাদিকদের বিষয়ে রায়ে আদালত বলছেন, সাংবাদিকরা সব স্থানে তথ্য সংগ্রহ করতে পারবেন। সরকারি, আধা সরকারি অফিসে যেতে পারবেন। আর তথ্যের উৎস জানার বিষয়ে সাংবাদিকদের চাপ প্রয়োগ করা যাবে না।



 

Show all comments
  • মোঃ তাজুলইসলাম ২৩ অক্টোবর, ২০২২, ৬:২৯ পিএম says : 0
    বাস্তবায়ন হলে হয়।
    Total Reply(0) Reply
  • মোঃ তাজুলইসলাম ২৩ অক্টোবর, ২০২২, ৬:২৯ পিএম says : 0
    বাস্তবায়ন হলে হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ