Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিম্নচাপের প্রভাবে উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ১০:৫০ এএম

নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল হয়ে উঠছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন রয়েছে। রোববার (২৩ অক্টোবর) সকাল থেকে উপকূলের বেশিরভাগ এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এতে কিছুটা ভোগান্তিতে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, নিম্নচাপটি আজ সকাল ৬ টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণে, চট্রগ্রাম সমুদ্র বন্দর থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৭৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিনপশ্চিমে অবস্থান করছে। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিপথ ৪০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এ অবস্থায় পটুয়াখালীর পায়রা, চট্রগ্রাম, কক্সবাজার ও মোংলা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। তবে সাগরে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা থাকায় অধিকাংশ মাছধরা ট্রলার নিরাপদ আশ্রয়ে রয়েছে বলে জানিয়েছে মৎস্য আড়ৎ ব্যবসায়ীরা।

এদিকে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় পটুয়াখালী, খুলনা, বরিশাল, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম এবং কক্সবাজার নদী বন্দর সমূহকে আজ দুপুর একটা পর্যন্ত ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী জানান, আগামী ৭২ ঘণ্টার মধ্যে আন্দামান সাগরে অবস্থানরত নিম্নচাপটি ঘূর্নিঝড় সিত্রাং এ রূপ নিতে পারে। সেই সঙ্গে উপকূলীয় এলাকায় প্রবল বৃষ্টিপাত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ