Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অরুণাচল প্রদেশে সেনা হেলিকপ্টার দুর্ঘটনায় ৫জন নিহত, নেপথ্যে প্রযুক্তিগত ত্রুটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১০:৪২ পিএম

ভারতের অরুণাচল প্রদেশে সেনা হেলিকপ্টার দুর্ঘটনার নেপথ্যে প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়েছে। জানা গিয়েছে, দুর্ঘটনার আগে ওই হেলিকপ্টারের থেকে একটি ‘মে ডে কল’ এসেছিল এয়ারট্রাফিক কন্ট্রোলে। যেখানে বলা হচ্ছে, কোনও গঠনগত বা মেকানিক্যাল সমস্যা সেখানে রয়েছে। উল্লেখ্য, এই ‘মে ডে কল’ হল এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানান দেওয়া যে সেই আকাশযানটি বিপদে রয়েছে। আর তার হাত ধরেই সহায়তায় উদ্যোগ নেয় এটিসি। –টাইমস অব ইন্ডিয়া, মিরর নাও

অরুণাচল প্রদেশে সেনা হেলিকপ্টার দুর্ঘটনায় সম্ভাব্য কারণ হিসাবে উঠে আসছে প্রযুক্তিগত সমস্যার কারণ। এই মর্মান্তিক ঘটনায় নিহত হয়েছেন ৫ জন। অরুণাচল প্রদেশের টুটিংয়ে এই দুর্ঘটনায় প্রযুক্তিগত কারণকে দায়ী করে তথ্য দিয়েছে এয়ার ট্রাফিক কন্ট্রোল। জানা গিয়েছে, দুর্ঘটনার কিছুক্ষণ আগে একটি প্রযুক্তিগত ত্রুটি দেখা যায়।


জানা গিয়েছে, দুর্ঘটনার আগে ওই হেলিকপ্টারের থেকে একটি ‘মে ডে কল’ এসেছিল এয়ারট্রাফিক কন্ট্রোলে। যেখানে বলা হচ্ছে, কোনও গঠনগত বা মেকানিক্যাল সমস্যা সেখানে রয়েছে। এই ‘মে ডে কল’ হল এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানান দেওয়া যে সেই আকাশযানটি বিপদে রয়েছে। আর তার হাত ধরেই সহায়তায় উদ্যোগ নেয় এটিসি। এদিকে, সেনার যে হেলিকপ্টারটি দুর্ঘটনা গ্রস্ত হয়েছে সেটি ভেঙে পড়ে অরুণাচল প্রদেশের মিগিং গ্রামে। যে এলাকা টুটিংয়ের দক্ষিণে।


গেলিকপ্টার থেকে ৪ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। তবে পঞ্চম জনকে এখনও খুঁজে পাওয়া যাচ্ছে না। প্রতিদিনের রুটিন মেনে লিকাবালি মিলিটারি স্টেশন থেকে এই হেলিকপ্টার উড়ছিল। তারপর তা দুর্ঘটনা গ্রস্ত হয়ে পড়ে। অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার পড়ে যায় দুর্ঘটনার কবলে। এই বিশেষ হেলিকপ্টার ২০১৫ সালে সেনায় প্রবেশ করে। এই হেলিকপ্টার তৈরি হয়েছিল তাদের জন্য যেখানে সেনা কর্মীরা যাঁরা চিন সীমান্তে পাহাড়া দিচ্ছেন, তাঁদের জন্য এই বিশেষ হেলিকপ্টার তৈরি হয়। জানা গিয়েছে, চিন সীমান্ত থেকে ৩৫ কিলোমিটারের মধ্যে এই দুর্ঘটনা ঘটে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ