Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোগী বাজালেন স্যাক্সোফোন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

হাসপাতালের ওপারেশন থিয়েটারে রোগীকে প্রিয় বেহালা-বাঁশি অথবা গান শুনিয়ে অস্ত্রোপচার নতুন ঘটনা নয়। সঙ্গীতের সঙ্গে স্নায়ু তন্ত্রের উদ্দীপনার যে সম্পর্ক রয়েছে, তা বহু গবেষণা প্রবন্ধে দেখিয়েছেন কগ্নিটিভ বিজ্ঞানীরা। চিকিৎসা বিজ্ঞান এবং কগ্নিটিভ সায়েন্সে এ নিয়ে বহু গবেষণা হয়েছে।
সম্প্রতি ওই গবেষণার একটি উদাহরণ হচ্ছে ইতালির রোমের এক হাসপাতালে। ব্রেন টিউমারের অস্ত্রোপচার চলাকালীন অপরেশন থিয়েটারে স্যাক্সোফোন বাজালেন রোগী। তার মস্তিষ্কের বিভিন্ন জটিল অংশে যখন চিকিৎসকরা ছুরি কাঁচি চালাতে ব্যস্ত। তখন তিনি নিশ্চিন্তে ৯ ঘণ্টা ধরে বাজালেন সত্তরের দশকের আমেরিকান ছবি ‘লাভ স্টোরি’র আবহ সঙ্গীত।

চিকিৎসকদের অবশ্য তাতে কোনও অসুবিধা হয়নি। বরং তারা জানিয়েছেন, রোগীর মস্তিষ্ক সচল থাকায় তার বিভিন্ন অংশের ভূমিকা বুঝে অস্ত্রোপচার করতে সুবিধেই হয়েছে তাদের। মস্তিষ্কে অস্ত্রোপচার চলাকালীন রোগীকে অজ্ঞান না করার এই প্রক্রিয়াকে বলা হয় অ্যাওয়েক সার্জারি। যেখানে রোগীর মস্তিষ্কে অস্ত্রোপচার চলাকালীন তা সচল রাখতে হয়।

ব্রেন টিউমারের ওই রোগীর চিকিৎসার জন্যও অ্যাওয়েক সার্জারির প্রয়োজন ছিল। তাই আগে থেকেই তাকে জানিয়ে কাটা-ছেঁড়ার কাজ শুরু করেছিলেন তারা। শর্ত ছিল রোগীকে জেগে থাকতে হবে। ঘুমিয়ে পড়লে বা জ্ঞান হারালে চলবে না। তাই ৯ ঘণ্টা ধরে অস্ত্রোপচার চলাকালীন স্যাক্সোফোন বাজাবেন বলে ঠিক করেন ওই রোগী।
ইতালির বাসিন্দা ওই রোগীর পুরো নাম জানায়নি হাসপাতাল। তবে হাসপাতালের তরফে তাঁকে সি জেড বলে উল্লেখ করা হয়েছে। জানানো হয়েছে, তার বয়স ৩৫। সূত্র : সিবিএস নিউজ, ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ