Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশ্ন ফাঁসে জড়িত বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারাও

সিসি ক্যামেরাযুক্ত স্থানে মোটরসাইকেল পার্ক করার আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের সঙ্গে সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারাও জড়িত থাকতে পারেন। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে এরই মধ্যে গ্রেফতারকৃত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাঁচ কর্মকর্তা-কর্মচারীর ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এরা হলেন, আওলাদ হোসেন (২১), মো. জাহাঙ্গীর আলম, এনামুল হক, মো. হারুন-অর-রশিদ ও মাহফুজুল আলম। এদিকে গত শুক্রবার বিভিন্ন জেলা থেকে ১৩টি চোরাই মোটরসাইকেল উদ্ধারসহ দুইজনকে গ্রেফতার করে পুলিশ।

গতকাল শনিবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, গত শুক্রবার বিমানের নির্ধারিত নিয়োগ পরীক্ষার আগের দিন আমরা জাতীয় গোয়েন্দা সংস্থার সহায়তায় ফাঁস হওয়া প্রশ্ন পেয়ে যাই। পরে প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত এবং প্রশ্ন বিতরণের সঙ্গে জড়িত পাঁচজনকে গ্রেফতার করি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানান, তাদের সঙ্গে বিমানের বিভিন্ন পর্যায়ে ঊর্ধ্বতন কর্মকর্তারা জড়িত রয়েছে। পরিকল্পনা অনুযায়ী পরীক্ষার আগের দিন ৪-৫ জন মিলে নিয়োগ পরীক্ষার প্রশ্নটি ফাঁস করেন। পরে গ্রেফতাররা টাকার বিনিময়ে সরাসরি ফাঁস প্রশ্ন এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিতরণ করেন। এই প্রশ্ন তারা সর্বোচ্চ ৭ লাখ টাকা থেকে শুরু করে সর্বনিম্ন ২ লাখ টাকা পর্যন্ত বিক্রি করেছেন। এছাড়া গরিব পরীক্ষার্থীদের প্রশ্ন দিয়ে তারা নন জুডিশিয়াল স্ট্যাম্পে সই নিয়েছে যে, তাদের বাড়ি কিংবা জমিজমা লিখে দেবেন।

গ্রেফতার আসামিরা এর আগেও বিভিন্ন প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত ছিলেন। এ নিয়োগ পরীক্ষার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি কমিটি গঠিত হয়েছিল। এই কমিটির চোখ ফাঁকি দিয়ে কীভাবে প্রশ্নফাঁস হয়েছে, সেই রহস্য উদ্ঘাটন করতে আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। এর আগেও কয়েকটি নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস করে তারা হাতিয়ে নেয়া লাখ লাখ টাকার ভাগ ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও দিয়েছেন। চক্রটির সঙ্গে আর কারা কারা জড়িত, তা তদন্ত করে দেখা হচ্ছে। চক্রটি ফাঁস করা এই প্রশ্ন কতজন পরীক্ষার্থীদের কাছে বিলি করেছে, সে বিষয়েও খোঁজ নেয়া হচ্ছে।

প্রশ্ন ফাঁসের ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কমিটির গাফিলতি রয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষা কমিটির কাজ হচ্ছে প্রশ্নপত্র ছাপানো থেকে শুরু করে নিরাপদে পরীক্ষা হলে পৌঁছানো এবং পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করা। এই কমিটির চোখ ফাঁকি দিয়ে যেভাবে প্রশ্নফাঁস হয়েছে, সেটি আমরা জানার চেষ্টা করব।
উল্লেখ্য, গত শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১শ’ চালকসহ বেশ একাধিক পদে নিয়োগের লিখিত পরীক্ষা হওয়ার কথা থাকলেও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে তা স্থগিত করা হয়।

এদিকে একই সংবাদ সম্মেলনে মোটরসাইকেলের চুরি ঠেকাতে সিসিক্যামেরা আছে, এমন স্থানে পার্ক করার অনুরোধ জানিয়েছেন ডিবি প্রধান।
গত শুক্রবার চাঁদপুর, নোয়াখালী, মুন্সিগঞ্জ জেলায় অভিযান চালিয়ে ১৩টি চোরাই মোটরসাইকেলসহ চুরির সঙ্গে জড়িত দুজনকে গ্রেফতার করেছে ডিবি গুলশান বিভাগ। এরা হলেনÑ মো. খালেক হাওলাদার ওরফে সাগর আহম্মেদ ও মো. জিসান আহমেদ ওরফে সম্রাট। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ১৩টি চোরাই মোটরসাইকেল জব্দ করা হয়েছে। খালেক গত আট বছরে ৫ থেকে ৭শ’ মোটরসাইকেল ঢাকা থেকে চুরি করে চাঁদপুর, নোয়াখালী, মুন্সীগঞ্জ জেলায় বিভিন্ন লোকের কাছে বিক্রি করেছেন। এরা ঢাকা শহরের বিভিন্ন এলাকার রাস্তায় পার্কিং এ থাকা মোটরসাইকেল কৌশলে মাস্টার চাবি দিয়ে লক খুলে চুরি করে নিয়ে যান।

তিনি বলেন, সিসিটিভি আছে এমন জায়গায় এলাকায় মোটরসাইকেল চুরি হলেও আমরা ফুটেজ দেখে তা বের করে ফেলতে পারব। এছাড়া, আমাদের অনুরোধ থাকবে, যারা মফস্বল এলাকায় এই মোটরসাইকেলগুলো কেনেন, তারা কেনার আগে যেন কাগজপত্রগুলো বিআরটিসি থেকে যাচাই করে নেন। অন্যথায় যিনি কিনবেন চোরাই মোটরসাইকেল বা যার বাসা থেকে উদ্ধার করা হবে তারাও সেই চোরাই মামলার আসামি হবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন ফাঁস

২০ নভেম্বর, ২০২১
১৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ