Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রতিভাবান আমিরাতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আমেরিকান ইউনিভার্সিটি অফ স্ট্যানফোর্ড বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকার ২ শতাংশের মধ্যে আমিরাতের অধ্যাপক বদরিয়া আল-জুনাইবিকে বেছে নিয়েছে। মিডিয়া বিভাগে, আল-জুনাইবিকে ১ লাখ ৬০ হাজারেরও বেশি গবেষকের মধ্যে থেকে নির্বাচিত করা হয়েছে, বিশ্বব্যাপী কর্মী হিসাবে বিবেচিত ৮০ লাখেরও বেশি পণ্ডিতদের মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছিল।
প্রফেসর বদরিয়া আল-জুনাইবি সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান কলেজের সৃজনশীল শিল্প বিভাগের একজন অধ্যাপক। আল-জুনাইবি সংযুক্ত আরব আমিরাত ইউনিভার্সিটি থেকে তার স্নাতক ডিগ্রী, সাংবাদিকতায় প্রধান, এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তার স্নাতকোত্তর এবং জনসংযোগ এবং সামাজিক মিডিয়াতে অনন্য অবদানের জন্য ডক্টরেট ডিগ্রী এবং ২০০৪ সালে সেখানে তাকে সম্মানিত করা হয়।
আরবি দৈনিক এমিরেটস আল-ইয়াওম আল-জুনাইবিকে উদ্ধৃত করে বলেছে যে, ‘মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ব্রিটেনসহ অনেক দেশের মিডিয়া স্টাডিজ এবং ফলিত সাংবাদিকতা এবং বৈজ্ঞানিক জার্নালে তার ৭৮টি বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশ করেছে’। তিনি ব্যাখ্যা করেছেন যে, তিনি ‘১৮টি রেফারেড বৈজ্ঞানিক জার্নালের সম্পাদকীয় বোর্ডের সদস্য হিসাবে কাজ করেন’।
আল-জুনাইবি ২০২০ সালের ৩৮তম অধিবেশনে আরব গবেষকদের জন্য আবদুল হামিদ শোমান ফাউন্ডেশন পুরস্কার এবং হামদান বিন রশিদসহ অগ্রগতি, বৈজ্ঞানিক প্রকাশনা, শিক্ষা এবং সম্প্রদায় পরিষেবার ক্ষেত্রে ৩৩টিরও বেশি স্থানীয় এবং আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। ২০১৭ সালের জন্য বিশিষ্ট শিক্ষক বিভাগে আল-মাকতুম পুরস্কার।
তিনি আধুনিক কৌশল এবং শিক্ষাদানের পদ্ধতিগুলোর ওপর কর্মশালা দেওয়ার পাশাপাশি স্নাতক এবং স্নাতকোত্তর ছাত্রদের অনেক বিভিন্ন বিষয় শিখিয়েছেন, স্নাতকোত্তর ছাত্রদের তত্ত্বাবধান করেছেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের আমেরিকান বিজ্ঞানীদের তালিকায় বিশ্বের সমস্ত দেশ থেকে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি সাবফিল্ড রয়েছে। সূত্র : সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ