Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বার্মিংহামের সিরাজাম মুনিরা জামে মসজিদে জুমুআ পড়ালেন আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ৯:৪৯ পিএম

বিপুল ধর্মীয় ভাবাবেগ ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বর্তমান বিশ্বের অন্যতম দায়ী, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর মুহতারাম সভাপতি হযরত আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী ছাহেবের ইমামতিতে ব্রিটেনের অন্যতম ইসলামি মারকায বার্মিংহামের সিরাজাম মুনিরা জামে মসজিদে শুক্রবার জুমুআর নামাজ আদায় করেছেন বিপুল সংখ্যক মুসল্লি।

এ সময় আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বাংলাদেশসহ বিশ্ব মুসলিমের ভ্রাতৃত্ব, শান্তি ও ঐক্য কামনা করে বিশেষ মোনাজাত করেন। এতে সিরাজাম মুনিরা জামে মসজিদের পরিচালকগণ সহ আলেম-উলামা ও বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নামাজের আগে মুসল্লিদের উদ্দেশে তিনি শান্তির ধর্ম ইসলাম সম্পর্কে তাৎপর্যপূর্ণ আলোচনা করেন। এ সময় তাঁর বাংলা ভাষায় দেওয়া বক্তব্য ইংরেজিতে অনুবাদ করে শোনান ব্রিটেনের বিশিষ্ট ইসলামিক স্কলার শায়িখ মাওলানা আবুল হাসান।
আল্লামা হুছামুদ্দীন চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, আজ আমাদের মাঝে আল্লাহর দ্বীন বিকৃত ভাবে উপস্থাপন করা হচ্ছে। কিছু আলেম নামধারী অসাধুরা নিজেদের স্বার্থ হাসিলের জন্য মানুষদেরকে দ্বীন বিমূখ করতে এমন ষড়যন্ত্রে লিপ্ত আছে। এদের থেকে নিজেদের ঈমান রক্ষায় সকলকে সজাগ দৃষ্টি রাখতে হবে। রাসুলুল্লাহ (সা.) আমাদের মাঝে যে দ্বীন রেখে গেছেন তা আঁকড়ে ধরতে হবে। আমাদের ঘরে ঘরে, সমাজে, ব্যবসা-বাণিজ্যে, সবকিছুতে দ্বীনদারী রাখতে হবে। তিনি সমাজে ভ্রাতৃত্ব স্থাপনের তাগিদ দিয়ে রাসুলুল্লাহ (সা.) এর হাদীস উদৃত করে বলেন, বেশি বেশি বিশুদ্ধ সালামের প্রচলন করবেন, ক্ষুধার্তকে খাওয়াবেন, তবেই সমাজে শান্তি-শৃঙ্খলা ফিরে আসবে।

এতে উপস্থিত ছিলেন, সিরাজাম মুনিরা জামে মসজিদের পরিচালক আলহাজ্ব মাহবুবুর রহমান, আলহাজ্জ কাজী নানু মিয়া, আলহাজ্জ হাফিজ সাব্বির আহমদ, বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব ফরিদ আহমদ, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আখতার হোসাইন জাহেদ, সিরাজাম মুনিরা জামে মসজিদের ইমাম মাওলানা আহমদ আলী ও মাওলানা হাফিজ শামসুল আলম প্রমূখ।

উল্লেখ্য, আনজুমানে আল ইসলাহ ইউকের আমন্ত্রণে গত ১৫ অক্টোবর ব্রিটেনে সাংগঠনিক সফরে আসেন আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। ১৬ অক্টোবর আনজুমানে আল ইসলাহ ইউকে আয়োজিত মীলাদুন্নবী (সা.) কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি। এরপর থেকে ইংল্যান্ড এর বিভিন্ন শহরে দ্বীনী দাওয়াতে ব্যস্ত সময় পার করছেন আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। আগামী ২৫ অক্টোবর ব্রিটেন সফর শেষ করে আমেরিকায় তিনি দ্বীনী দাওয়াতে সফর করবেন বলে আশা করা যাচ্ছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ