Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দীর্ঘ বৈঠকের পরেও গ্যাসের দাম কমাতে ব্যর্থ ইউরোপীয় ইউনিয়ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ৭:৫৬ পিএম

জ্বালানি গ্যাসের দাম নির্ধারণে ব্যর্থ হয়েছেন ইউরোপীয়ান ইউনিয়ন। বৃহস্পতিবার (২০ অক্টোবর) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত একটি বৈঠকে কয়েক ঘণ্টা বাকবিতণ্ডার পরও তারা গ্যাসের দাম নির্ধারণে একমত হতে পারেনি।
ইউক্রেনে রাশিয়ার অভিযানের ফলে জ্বালানি শক্তির দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এর ফলে জ্বালানির দাম কমানোর করার একটি ‘রোড ম্যাপ’ তৈরি করে ইউরোপীয় ইউনিয়নের নেতারা বৈঠক থেকে বেরিয়ে আসেন।
বৈঠকে গৃহীত সিদ্ধান্তে ২৭টি সদস্য রাষ্ট্র একমত পোষণ করেন। তবে এ সিদ্ধান্তে অন্যান্য সদস্য রাষ্ট্রের অনুপস্থিতি এ গ্যাসের দাম কমানোর এ সিদ্ধান্ত বাস্তবায়রন সমস্যা তৈরি করতে পারে। শুক্রবার (২১ অক্টোবর) সকালে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লায়েন গণমাধ্যমকর্মীদের বলেন, ‘জ্বালানির দাম নিয়ে কাজ করার জন্য আমাদের কাছে এখন একটি ভালো ও শক্তিশালী ‘‘রোডম্যাপ’’ রয়েছে।
জ্বালানি র দাম কবে নাগাদ নির্ধারণ করা হবে এর কোন সময়সীমা এখনো নির্ধারিত হয়নি। তবে আগামী মঙ্গলবার লুক্সেমবার্গে ইউরোপিয়ান জ্বালানি মন্ত্রীদের সঙ্গে আলোচনায় তা নির্ধারণ করা হবে।
প্রসঙ্গত, ইউক্রেন রাশিয়া যুদ্ধের পূর্বে ইউরোপীয়ান ইউনিয়ন রাশিয়া থেকে ৪০ শতাংশ গ্যাস পেত। কিন্তু গত জুলাই থেকে ইউ ১৫ শতাংশ গ্যাস কম নেওয়ার সিদ্ধান্ত গ্রহন করে। তাদের এই আন্দোলনের কারণে মস্কো তাদের গ্যাস সরবরাহ কমিয়ে তার দাম বৃদ্ধি করা করে। গত আগস্টে ইউরোপে গ্যাসের দাম রেকর্ডভাবে বৃদ্ধি পায়। প্রতি মেগাওয়াট-ঘণ্টায় গ্যাসের দাম ৩৪৩ ইউরো করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ