Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে আবার পতন

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা চারদিবস উত্থানের পর আবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে গতকালের লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ দশমিক ৬৯ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৫৮ দশমিক ৭৫ পয়েন্ট কমেছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৮৭১ কোটি ০৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ২০৮ কোটি ১৩ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৮২৩ কোটি ৬৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল এক হাজার ১৪৯ কোটি ৮৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩২৬ কোটি ২০ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩১ দশমিক ৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৬১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক ৭৯ পয়েন্ট কমে ১ হাজার ১৫৪ পয়েন্টে এবং ১১ দশমিক ৪৭ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৮৪ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে ২০৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪০টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-সামিট পোর্ট, এএফসি অ্যাগ্রো, মবিল যমুনা, শাশা ডেনিমস, আরএসআরএম স্টিল, অ্যাপোলো ইস্পাত, সিটি ব্যাংক, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, ইফাদ অটোমোবাইল এবং বিডি থাই অ্যালুমিনিয়াম।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪৭ কোটি ৪১ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১০ কোটি ৮৯ লাখ টাকার বেশি।
এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৫৮ দশমিক ৭৬ পয়েন্ট কমে ৯ হাজার ৯২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৮৯ দশমিক ৪৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৮১ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৭ দশমিক ৮১ পয়েন্ট কমে ১ হাজার ৯৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৫৭ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৪৯ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৫৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- অ্যাপোলো ইস্পাত, সামিট পোর্ট, কাশেম ড্রাইসেল, অলিম্পিক অ্যাক্সেসরিজ, আরগন ডেনিমস, সিএনএ টেক্সটাইল, বিডি থাই অ্যালুমিনিয়াম, আইডিএলসি, সেন্ট্রাল ফার্মা এবং জেনারেশন নেক্সট।
পুঁজিবাজার বন্ধ কাল
পবিত্র ঈদ-ই-মিলাদ-উন-নবী উপলক্ষে আগামী ১৩ ডিসেম্বর মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজার বন্ধ থাকবে। ওইদিন দুই স্টক এক্সচেঞ্জে লেনদেনও বন্ধ থাকবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, আগামীকাল ১২ ডিসেম্বর ঈদ-ই-মিলাদ-উন-নবী। কিন্তু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী ১২ তারিখের পরিবর্তে আগামী ১৩ তারিখ সব সরকারী অফিস ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এই হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আগামী ১৩ ডিসেম্বর বন্ধ থাকবে। আগামী ১৪ ডিসেম্বর থেকে আবার আগের নিয়মে লেনদেন চলবে পুঁজিবাজারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ