Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেরসনে অস্ত্র সংকটে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ৮:৩১ পিএম

খেরসনে এগিয়ে থাকা ইউক্রেনীয় সেনাবাহিনী ক্রমেই অস্ত্রের সংকটে পড়ছে। বিপরীতে আধুনিক অস্ত্রে সজ্জিত রাশিয়ার সেনারা ক্রমেই অল্প অল্প করে আবারও ঢুকে পড়ছে ইউক্রেনীয়দের প্রতিরক্ষা ব্যূহের ভেতরে। স্থানীয় সময় গতকাল বুধবার ইউক্রেনের সামরিক কর্মকর্তারা কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে বিষয়টি জানিয়েছেন।

ইউক্রেনের সেনাবাহিনীর একজন কমান্ডার যিনি নিজেকে মাইকোলা বলে পরিচয় দিয়েছেন, তিনি বলেছেন-‘প্রতিপক্ষ যে দুর্ভেদ্য দুর্গ গড়ে তুলেছে তা খুবই দৃঢ় এবং তাঁরা কমপক্ষে তিন স্তরে প্রতিরক্ষা ব্যবস্থা সাজিয়েছে।’ তিনি আরও বলেছেন, ‘আমরা মানসিকভাবে চাঙা হলেও এগিয়ে যাওয়ার জন্য আমাদের হাতে পর্যাপ্ত অস্ত্রশস্ত্র নেই।’

ইউক্রেনীয় সেনাবাহিনীর ওই কমান্ডার আরও বলেন, ‘আমরা তাই আপাতত আমাদের আন্তর্জাতিক মিত্রদের দেওয়া অস্ত্রশস্ত্রগুলো একত্র করছি। এরপর আমরা আবারও অগ্রসর হব। আমরা আমাদের সৈন্যদের রক্ষা করা চেষ্টা করছি এবং তাঁরা প্রস্তুত।’ তিনি আরও বলেন, ‘রাশিয়ার সৈন্যদের খাটো করে দেখা কোনোভাবেই উচিত হবে না।’

এদিকে, গত সপ্তাহে ইউক্রেনকে সহায়তা দিতে ব্রাসেলসে মিলিত হয়েছে পশ্চিমা বিশ্বের ৫০ টিরও বেশি দেশ। বিশেষ করে সামরিক সহায়তা দিতেই এই বৈঠকের আয়োজন করা হয়েছিল।

খেরসন রাশিয়া এবং ইউক্রেন উভয় দেশের জন্যই খুব গুরুত্বপূর্ণ। বিশেষ করে রাশিয়ার জন্য। কারণ, ২০১৪ সালে রাশিয়ার মূল ভূখণ্ড থেকে ক্রিমিয়ায় যাতায়াতের জন্য খেরসন খুবই গুরুত্বপূর্ণ। অপরদিকে, নিপার নদীর একেবারে মুখে অবস্থান করায় খেরসন শহরটিও ইউক্রেনের অভ্যন্তরীণ বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই নদীটিকে ইউক্রেনের অর্থনীতির ধমনি বলে আখ্যা দেওয়া হয়।



 

Show all comments
  • আহসান হাবিব ২১ অক্টোবর, ২০২২, ৩:৪৫ এএম says : 0
    সামনে আরো কঠিন সময় আসছে।
    Total Reply(0) Reply
  • Monirujjaman ২১ অক্টোবর, ২০২২, ১২:১৭ পিএম says : 0
    যা হবার হবে।
    Total Reply(0) Reply
  • আহসান হাবিব ২১ অক্টোবর, ২০২২, ৩:৪৫ এএম says : 0
    সামনে আরো কঠিন সময় আসছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ