Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

মধ্যপ্রদেশে নিহত ৪

মধ্যপ্রদেশে বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ। ঝলসে নিহত হয়েছে ২ শিশু-সহ ৪ জন। ঘটনায় আহত হয়েছেন ৬ জন। কারখানার ধ্বংসস্তুপের নিচে বেশ কয়েক জন চাপা পড়েছে বলে জানা গিয়েছে। তাদের মধ্যে শিশু ও মহিলা রয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পড়ে, আশঙ্কা স্থানীয় প্রশাসনের। এনডিটিভি।


নারাজ
রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই জ্বালানি সংকটে অস্থির জার্মানি-ফ্রান্সসহ ইউরোপের দেশগুলো। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধিসহ মুদ্রাস্ফীতির মতো সমস্যা নিরসনে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের ওপর চাপ প্রয়োগ করতে নারাজ জার্মানি ও ফ্রান্স। বুধবারএ বিষয়ে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন জার্মান অর্থমন্ত্রী ক্রিস্টিয়ান লিন্ডনার, দেশটির অর্থনীতি ও জ্বালানি মন্ত্রী রোব্যার্ট হাবেকসহ ফ্রান্সের অর্থনীতি ও অর্থমন্ত্রী ব্রুনো লে মারি। জার্মান অর্থমন্ত্রী লিন্ডনার বলেন, আমরা বন্ধুপ্রতিম দুই দেশ সিদ্ধান্ত নিয়েছি যে আমাদের অভ্যন্তরীণ ও ইইউর সংকট নিরসনে একসঙ্গে কাজ করে যাব। এএফপি।


নিষেধাজ্ঞা ইরানের
সন্ত্রাসবাদে সমর্থন, সহিংসতা উসকে দেওয়া ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নয়জন ব্রিটিশ নাগরিক ও তিনটি ব্রিটিশ প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার বিকেলে প্রকাশিত এক বিবৃতিতে একথা জানিয়ে বলেছে, কিছু ইউরোপীয় দেশ ইরানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার ‘পাল্টা জবাব’ হিসেবে এ পদক্ষেপ নেয়া হলো। বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদ ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন, সহিংসতা সৃষ্টি ও উসকে দেওয়ার পাশাপাশি মানবাধিকার লংঘনের অভিযোগে ব্রিটেনের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। ইরনা।


সর্বার্থেই দানব
ভারতের মুম্বাইয়ের তাজ হোটেলে দাঁড়িয়ে ২৬/১১-এর স্মৃতিচারণ করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া বার্তা দিলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি জানালেন, “সন্ত্রাসবাদ সর্বার্থেই এক দানব।” বুধবার সকালে গুতেরেস বলেন, “কোনও নীতি, মত, আদর্শ, ধর্ম, কারণ দিয়ে সন্ত্রাসবাদকে ব্যাখ্যা করা চলে না। জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইকে বিশ্বের অগ্রাধিকার দিয়ে দেখা উচিত।” পাশাপাশি সহিংস চরমপন্থা নিয়েও সরব হতে দেখা গেছে তাকে। বলেছেন, “বিন্দুমাত্র দ্বিধা ছাড়াই পুরোদমে চরমপন্থার মোকাবিলা করা প্রয়োজন। বৈচিত্রের মধ্যেই একে অন্যের সহাবস্থান প্রয়োজন।” হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ