Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘লক্ষ্মীপুজো না করেও তো মুসলিমরা কোটিপতি হন’, বিজেপি নেতার মন্তব্যে বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ৬:০৪ পিএম

মুসলমানরা লক্ষ্মীপুজো করেন না। কিন্তু তা সত্ত্বেও কি তারা ধনী হন না? এমনই প্রশ্ন তুলে বিতর্কে জড়ালেন বিহারের বিজেপি বিধায়ক। লালন পাসওয়ান নামের ওই গেরুয়া নেতার মন্তব্যে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। অভিযোগ উঠছে, এমন ধরনের মন্তব্য করে তিনি হিন্দু ভাবাবেগে আঘাত দিয়েছেন।

ঠিক কী বলেছিলেন ওই নেতা? পীরপৈন্তি বিধানসভা কেন্দ্রের বিধায়ককে বলতে শোনা গিয়েছে, ‘মুসলমানরা লক্ষ্মীপুজো করেন না। তা বলে কি তারা ধনী নন? তাদের মধ্যে কি আমরা লক্ষপতি, কোটিপতি পাই না?’ কেবল লক্ষ্মীই নয়, তার কথায় উঠে এসেছে দেবী সরস্বতীর প্রসঙ্গও। তিনি প্রশ্ন তুলেছেন, ‘মুসলমানরা সরস্বতীরও আরাধনা করেন না। তা বলে কি মুসলমানরা শিক্ষিত হন না? তারা আইএএস বা আইপিএস হন না?’

সেই সঙ্গে বিজেপি বিধায়ক বলেছেন, ‘বিশ্বাস করলেই দেবী না হলে পাথরের মূর্তি। এটা আপনাদের বিষয় আপনারা ঈশ্বরে বিশ্বাস করবেন কিনা। বিজ্ঞানসম্মত যুক্তির দ্বারাই আমাদের কোনও বিজ্ঞানসম্মত সিদ্ধান্তে আসাই শ্রেয়।’ এমনকী, বজরংবলী তথা বীর হনুমানের কথাও শোনা গিয়েছে তার মুখে। তিনি বলেন, বজরংবলীকে পুজো না করায় কি মুসলিমরা শক্তিশালী হন না? তার মতে, ‘আত্মা’, ‘পরমাত্মা’ এসব নেহাতই মানুষের কল্পনাপ্রসূত।

এমন বক্তব্যের পর বিতর্ক ঘনিয়ে উঠেছে ওই বিধায়ককে ঘিরে। শুরু হয়েছে বিক্ষোভ। বিহারের শেরমারি বাজারে তার কুশপুত্তলিকা পুড়িয়ে প্রতিবাদ করতে দেখা গিয়েছে বিক্ষোভকারীদের। বহু হিন্দুত্ববাদী সংগঠনের অভিযোগ, ধর্মীয় ভাবাবেগে আঘাত হেনেছেন লালন। এর আগে লালুপ্রসাদ যাদবের সঙ্গে নিজের কথোপকথন ফাঁস করে দিয়েও বিতর্কে জড়িয়েছিলেন বিহারের এই বিজেপি নেতা। এবার ফের হিন্দু দেবদেবীদের নিয়ে এহেন মন্তব্য করে নতুন বিতর্ক সৃষ্টি করেছেন তিনি।

শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি নিজের বক্তব্যে অনড় থাকবেন বলে জানিয়ে দিয়েছেন লালন। প্রসঙ্গত, সামনেই দিওয়ালি। আর সেই সময়ই লক্ষ্মীর আরাধনাও করবেন বহু মানুষ। উৎসবের মরশুমেই এমন বক্তব্য করতে দেখা গেল বিতর্কিত বিজেপি বিধায়ককে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • A.S.M Sayem ২০ অক্টোবর, ২০২২, ৬:১৮ পিএম says : 0
    GOOD
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ