Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের ডেরায় কোহলির অনুশীলন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

রাজনৈতিক বৈরিতায় ভারত-পাকিস্তানের সম্পর্ক যতই শীতল হোক, বিরাট কোহলি-রোহিত শর্মা আর বাবর আজম-মোহাম্মদ রিজওয়ানরা নিজেদের মধ্যে সম্পর্কের উষ্ণতার পরশ ছড়িয়ে যাচ্ছেন। মাঠের বাইরে তো বটেই, লড়াইয়ের মঞ্চেও ভারত ও পাকিস্তানের খেলোয়াড়দের একসঙ্গে হাসি-ঠাট্টা করতে দেখা যায়। এটুকু স্বাভাবিক ঘটনা বলেই ধরে নেওয়া যায়। কিন্তু শত্রæশিবিরের নেটে গিয়ে ৪০ মিনিট ধরে ব্যাটিং অনুশীলন করাটাকে কী বলবেন? চিরপ্রতিদ্ব›দ্বীদের সঙ্গে ‘বন্ধুত্ব’ আরেক ধাপ এগিয়ে নিয়ে কোহলি সে কাজটাই করেছেন!
গতিময় ও বাউন্সি উইকেটে এশিয়ান ব্যাটসম্যানদের দুর্বলতা-অস্বস্তি নতুন কিছু নয়। তা কোহলি যতই সময়ের অন্যতম সেরা হন, বাউন্সারে ‘অ্যালার্জি’ আছে তারও। ব্রিসবেনে গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মিচেল স্টার্কের এমনই এক শর্ট ডেলিভারিতে কাবু হয়েছেন ভারতের সাবেক অধিনায়ক। আসল লড়াইয়ে নামার আগে যত দ্রæত সম্ভব দুর্বলতা কাটিয়ে ওঠা চাই। প্রতিনিয়ত ভালো করার তাড়নায় নিজের শতভাগ নিংড়ে দেওয়া কোহলি তাই সময় নষ্ট করেননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ শেষ হতেই ছুটে গেছেন অনুশীলন করতে। নিজেদের নেটে নয়, একেবারে শাহিন আফ্রিদি-নাসিম শাহ-হারিস রউফদের ডেরায়! সেখানে ৪০ মিনিট ব্যাটে শাণ দিয়েছেন। পাশের দুই নেটে অনুশীলন করতে দেখা গেছে বাবর ও রিজওয়ানকেও।
কোহলি যে বলগুলোর মুখোমুখি হয়েছেন, বেশির ভাগই ছিল শর্ট লেংথের। মানে, রোগ সারিয়ে তুলতে সবচেয়ে কার্যকর মলমটাই লাগাতে চেয়েছেন ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড়। অনুশীলন শেষ করেই হোটেলে ফেরেননি। টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে কথা বলেছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে। গুরু-শিষ্যের কথোপকথনের বড় অংশজুড়ে যে ওই বাউন্সার ছিল, সেটা না বললেও চলছে। আসছে রোববার এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে একে অপরের মুখোমুখি হবে এই দুই চিরপ্রতিদ্ব›দ্বী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ