Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকায়ও বদলালো না চট্টগ্রামের ভাগ্য

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ঘরের মাঠের পর মিরপুরেও বদলায়নি ব্যাটিংয়ে চট্টগ্রামের দৈন্যদশা। বোলাররাও পারেননি রংপুরের ব্যাটসম্যানদের আটকে রাখতে। তাই ফলও আসেনি পক্ষে। তিন ইনিংস হতাশ করার পর রানের দেখা পেলেন নাসির হোসেন। বল হাতে আলো ছড়ালেন মুকিদুল ইসলাম মুগ্ধ। সহজেই চট্টগ্রাম বিভাগকে হারিয়ে দিলো রংপুর। গতকাল মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে চট্টগ্রামের বিপক্ষে রংপুর জিতেছে ৭ উইকেটের ব্যবধানে। চট্টগ্রামের দেওয়া ১০৪ রানের লক্ষ্য ৩ উইকেট হারিয়েই তাড়া করে ফেলেছে রংপুর। দ্বিতীয় ইনিংসে চট্টগ্রাম থেমেছে ১৯৯ রানে। চলতি লিগে এটিই তাদের প্রথম জয়। দুই ম্যাচই হারল চট্টগ্রাম।
ম্যাচের দ্বিতীয় দিনই জয়ের সুবাস পাচ্ছিল রংপুর। প্রথম ইনিংসে চট্টগ্রামকে মাত্র ১২৬ রানে গুটিয়ে নিজেরা করেছিল ২২২ রান। ফলে লিড ছিল ৯৬ রানের। দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে মাত্র ৯১ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে চট্টগ্রাম। সেখান থেকে অধিনায়ক ইরফান শুক্কুর পাল্টা আক্রমণ করে দলকে লিড এনে দেন। দলীয় ১৪৬ রানের মাথায় মুকিদুলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন এই কিপার-ব্যাটসম্যান। তার ব্যাট থেকে আসে ৮২ বলে ৬৭ রান। তখন চট্টগ্রামের লিড মাত্র ৫০ রানের।
শেষ দুই উইকেটে আরও ৫৩ রান জুড়ে দেন ইয়াসিন আরাফাত মিশু ও আহমেদ শরিফ। অপরাজিত ইনিংসে ২১ রান করেন শরিফ। ইয়াসিন খেলেন ৩ চার ও ২ ছয়ের মারে ৩২ রানের ইনিংস। প্রথম ইনিংসে ৪ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নেন মুকিদুল। এছাড়া আরিফুল হক ও আলাউদ্দিন বাবুর শিকার ২টি করে উইকেট।
১০৪ রান তাড়া করতে নেমে রংপুরের ইনিংসে ভয় ধরিয়ে দেন নাঈম হাসান। তার ঘ‚র্ণিতে ৩৩ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে রংপুর। সেখান থেকে আর বিপদ ঘটতে দেননি নাসির হোসেন ও তানবীর হায়দার। দুজনের ৭৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে সহজেই ম্যাচ জিতে যায় রংপুর। সাবলীল ব্যাটিংয়ে ৭ চার ও ২ ছয়ের মারে ৪৪ বলে ৪৫ রান করেন নাসির। তানবীর খেলেন ৩৬ রানের ইনিংস।
ম্যাচের দুই ইনিংসেই হতাশ করেছেন চট্টগ্রামের তারকা ব্যাটাররা। তামিম ইকবাল দুই ইনিংসে করেছেন ১৯ ও ২১ রান। তরুণ মাহমুদুল হাসান জয়ের ব্যাট থেকে এসেছে ১১ ও ৭ রান। মুমিনুল হক ভালো শুরু করেও থেমেছেন ১৩ ও ২২ রান করে।
সংক্ষিপ্ত স্কোর
চট্টগ্রাম : ১২৬ ও ১য় ইনিংস : ৫৯ ওভারে ১৯৯ (আগেরদিন ১২৬/৬) (ইরফান ৬৭, ইয়াসিন ৩২, শরিফ ২১*; মুকিদুল ৩/৪১, মুশফিক ১/৫৩, আলাউদ্দিন ২/৪১, মামুন ১/১৯, আরিফুল ২/২১।
রংপুর : ২২২ ও ২য় ইনিংস : (লক্ষ্য ১০৪) ২৩.৫ ওভারে ১০৭/৩ (মামুন ১৮, তানবীর ৩৬, নাসির ৪৫; নাইম হাসান ২/৪৩। ফল : রংপুর বিভাগ ৭ উইকেটে জয়ী। ম্যাচসেরা : মুকিদুল ইসলাম মুগ্ধ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ