Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেই স্টেডিয়ামই ভেঙে ফেলবে ইন্দোনেশিয়া

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ফুটবল ইতিহাসের কলঙ্কিত অধ্যায়ে লেখা থাকবে কানজুরুজান স্টেডিয়ামের নাম। এই মাঠ কিছুদিন আগে কেড়ে নিয়েছে ১৩৩টি তরতাজা প্রাণ। ইন্দোনেশিয়া সরকারও সিদ্ধান্ত নিয়েছে স্টেডিয়ামকে ভেঙে ফেলে নতুন করে গড়ার। গতপরশু ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর সাক্ষাতের পর স্টেডিয়ামে পুনঃনির্মাণের ঘোষণা আসে। পাশে থাকার প্রতিশ্রƒতি দিয়েছেন ফিফা প্রধানও।
ইনফান্তিনোর সঙ্গে আলোচনার পর সাংবাদিকদের উইদোদো বলেন, তাদের দেশে ম্যাচগুলো যাতে সব দিক থেকে আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুসরণ করে, সেজন্য তিনি ফিফার সঙ্গে ইন্দোনেশিয়ান ফুটবলের একটি যথাযথ রূপান্তরের ব্যাপারে সম্মত হয়েছেন। উইদোদোর পাশে থাকা ইনফান্তিনো বলেন, ইন্দোনেশিয়ায় ফুটবলের সংস্কারে ও রূপান্তরে সহযোগী হিসেবে কাজ করবে ফিফা।
গত ১ অক্টোবর কানজুরুজান স্টেডিয়ামে মুখোমুখি হয় আরেমা এফসি ও পারসেবায়া সুরায়া ক্লাব। ম্যাচটি ৩-২ গোলে জেতে পারসেবায়া। দুই দশকের বেশি সময় পর পারসেবায়ার কাছে হারায় আরেমার সমর্থকেরাক্ষুব্ধ হয়ে মাঠে ঢুকে পড়েন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ কাঁদুনে গ্যাস ছোঁড়ে। তাতেই ছোটাছুটি, হুড়োহুড়ি বেঁধে যায়। স্টেডিয়ামের বেশ কয়েকটি গেট বন্ধ থাকায় বাইরে বের হতে পারেননি অনেকে। দাঙ্গায়, শ্বাসরুদ্ধ আর পদদলিত হয়ে এখন পর্যন্ত ১৩৩ জনের মানুষের মৃত্যু হয়েছে, যার মধ্যে ৪০ জনের বেশি শিশু।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ