Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ট্রেনের কামরায়
ভারতের পশ্চিমবঙ্গে হাওড়া স্টেশনে ট্রেনের কামরায় সন্তান প্রসব করেছেন এক তরুণী। এ সময় তাকে সাহায্য করতে এগিয়ে আসেন তিন নারী রেলকর্মী। রেল সূত্র জানায়, সোমবার ডাউন যশবন্তপুর এক্সপ্রেস হাওড়া স্টেশনের ১৮ নম্বর প্ল্যাটফর্মে ঢোকে। তখন প্ল্যাটফর্ম পরিদর্শনের দায়িত্বে ছিলেন স্নিগ্ধা বালা, পিঙ্কি পান্ডে এবং এ তিরকে নামে তিন নারী আরপিএফ কর্মী। প্রতিদিনের মতো তারা প্ল্যাটফর্ম পরিদর্শনে বেরিয়েছিলেন। ট্রেনটির এস-৬ নম্বর কামরার কাছে আসতেই সেটির ভেতর থেকে এক নারীর কান্নার আওয়াজ শুনতে পান তারা। আসাম থেকে আসা ওই তরুণীর নাম ললিতা গোন্দ। তার বাড়ি অসমের ওদালগিরি জেলার চেহাদাগিচা এলাকায়। স্বামীর নাম পদন প্রজা। এবিপি।


আরো সময়
সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালু করার আগে যে বিধি প্রণয়নের কাজ করতে হয়, সেই বিধি প্রণয়নের জন্য অতিরিক্ত সময় চেয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। জানা গেছে, দেশটির সংসদের লোকসভা ও রাজ্যসভার সিএএ সম্পর্কিত সাবঅর্ডিনেট লেজিসলেসন কমিটিকে চিঠি লিখে নতুন নাগরিকত্ব আইনের বিধি প্রণয়ন ও বাস্তবায়নের জন্য এই অতিরিক্ত সময় চাওয়া হয়েছে। সে ক্ষেত্রে রাজ্যসভার কাছে চলতি বছরের ৩১ ডিসেম্বর এবং লোকসভার কাছে আগামী বছরের ৯ জানুয়ারি পর্যন্ত সময় চেয়েছে। কারণ বিধি প্রণয়ন না হলে এই আইন বাস্তবায়নও সম্ভব নয়। এনডিটিভি।


মেয়ের খেয়াল
হেলিকপ্টার পাইলট অনিল সিং এর শেষ কথা ছিল, আমার মেয়ের দিকে খেয়াল কর ও যতœ নিও। সে অসুস্থ। হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যাওয়ার একদিন আগে তিনি তার স্ত্রীকে এ কথা বলেন। প্রতিক‚ল আবহাওয়ায় উত্তরাখÐের একটি পাহাড়ে ৬ জন তীর্থযাত্রীসহ হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। প্রতিবেদনে বলা হয়, ৫৭ বছর বয়সী অনিল সিং মেট্রোপলিসের আন্ধেরি শহরে একটি পশ হাউজিং সোসাইটিতে বসবাস করছিলেন। তিনি তার স্ত্রী শিরিন আনন্দিতা এবং কন্যা ফিরোজা সিংকে রেখে গেছেন।এনডিটিভি।


আটকাতে চায়
সন্ত্রাসবাদে আর্থিক সহায়তা আটকানোর নজরদারি সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) ধূসর তালিকা থেকে পাকিস্তানকে যাতে না সরানো হয়, সে জন্য চেষ্টা করছে নয়াদিল্লি। ভারতীয় সংবাদ মাধ্যমে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, অক্টোবরের ২০ তারিখ থেকে প্যারিসে এফএটিএফের বৈঠক শুরু হবে। ক‚টনৈতিক সূত্র অনুযায়ী, ২০১৮ থেকে এই আন্তর্জাতিক সংস্থার ধ‚সর তালিকায় থাকার পর এবার মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে পাকিস্তানের। দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ