Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

উদ্বেগ বাড়িয়ে ফের ডলারের তুলনায় রেকর্ড পতন ভারতীয় মুদ্রার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ৭:২৯ পিএম

ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার রেকর্ড পতন অব্যাহত। এবার মার্কিন ডলারের দাম পেরিয়ে গেল ৮৩ রুপি। বুধবার বাজার খোলার পর ডলারের তুলনায় ৬১ পয়সা পড়ে যায় ডলারের দাম। এদিন বাজার খোলার সময় ৮২ রুপি ৩২ পয়সা ছিল ডলারের দাম। পরে সেটা ৮৩ রুপি ১ পয়সা পর্যন্ত পৌঁছে যায়। এই প্রথমবার ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার দাম ৮৩ রুপি পেরোল।

অপরিশোধিত তেলের ক্রমাগত মূল্যবৃদ্ধি, বিশ্বব্যাপী আর্থিক মন্দার আশঙ্কা, বিদেশি বিনিয়োগের অভাবের মতো বিভিন্ন বৈশ্বিক কারণেই রুপির মূল্যে রেকর্ড পতন বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। পরিসংখ্যান বলছে, শুধু চলতি বছরেই রুপির দাম ১১ শতাংশ কমে গিয়েছে। গত ৮ বছরে এই পতনের অঙ্কটা ২৫ শতাংশের বেশি। তবে শুধু রুপি নয়, বিশ্বের অন্য বহু দেশের মুদ্রাই ডলারের তুলনায় দুর্বল হচ্ছে। অন্যান্য এশীয় মুদ্রাও ভারতীয় রুপির মতোই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সম্ভবত সেকারণেই, ডলারের তুলনায় রুপির দামের এই রেকর্ড পতন নিয়ে তেমন ভাবিত নন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দিন কয়েক আগে আমেরিকায় দাঁড়িয়েই তিনি বলেন, ‘রুপির দামে পতন হচ্ছে না। মার্কিন ডলার শক্তিশালী হচ্ছে। বিশ্বের অন্যান্য মুদ্রার থেকে ভারতীয় মুদ্রা তুলনামূলক ভাবে ভাল অবস্থাতেই রয়েছে।’ নির্মলার দাবি, মার্কিন ডলার শক্তিশালী হচ্ছে। সেখানে বিশ্বের অন্য সব দেশের মুদ্রা দুর্বল হচ্ছে কূটনৈতিক পরিস্থিতির জন্য। নির্মলার সাফ কথা, অন্যান্য দেশের মতো আমরা ভাল জায়গায়। অর্থমন্ত্রী এদিন স্পষ্ট করে দিয়েছেন যে তিনি আশাবাদী, দ্রুতই আগের অবস্থায় ফিরবে ভারতীয় রুপি।

প্রতিবারের মতোই ভারতীয় রুপির দামের পতনের ফলে আঙুল উঠছে রিজার্ভ ব্যাঙ্কের দিকে। লাগাতার রেপো রেট বাড়ানোর পরও উন্নতি হচ্ছে না ভারতীয় রুপির বেহাল দশার। তবে অর্থমন্ত্রী সীতারমণ জানিয়েছেন, রিজার্ভ ব্যাংকও মুদ্রাকে শক্তিশালী করার সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ