Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গোয়েন্দা তথ্য আদান-প্রদান করবে জাপান, কানাডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ৭:১৬ পিএম

জাপান এবং কানাডা সামরিক গোয়েন্দা তথ্য আদান-প্রদান করতে চুক্তিতে স্বাক্ষর করার জন্য আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করতে সম্মত হয়েছে। মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী চীন ও রাশিয়ার ক্রমবর্ধমান হুমকির মধ্যে প্রতিরক্ষা, অর্থনৈতিক নিরাপত্তা এবং অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার জন্য একটি কর্ম পরিকল্পনা গ্রহণ করেছে।

টোকিওতে তাদের আলোচনার পর জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি এবং তার কানাডিয়ান সমপক্ষ মেলানি জোলি কর্তৃক ঘোষিত একটি কর্মপরিকল্পনার অংশ হিসেবে গোয়েন্দা তথ্য আদান-প্রদান চুক্তি বা তথ্য চুক্তির সাধারণ নিরাপত্তা বিষয়ে আনুষ্ঠানিক আলোচনার সূচনা হয়।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তথ্য আদান-প্রদানের সুবিধার্থে এবং তাদের সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা আরও জোরদার করার জন্য দুই পক্ষের লক্ষ্য ‘যত তাড়াতাড়ি সম্ভব’ একটি চুক্তিতে পৌঁছানো।

সাম্প্রতিক বছরগুলিতে এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান দৃঢ়তা এবং সেইসাথে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বেইজিংকে আরও উৎসাহিত করতে পারে এমন উদ্বেগের মুখে জাপান তার প্রধান মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে প্রতিরক্ষা সহযোগিতাকে আরও গভীর করে চলেছে। সূত্র: এসসিএমপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ