Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২ কোটি ৬৫ লাখ টাকার ভারতীয় পণ্য আটক

রাজস্ব ফাঁকির চেষ্টা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ৬:০৭ পিএম | আপডেট : ৬:৫৬ পিএম, ১৯ অক্টোবর, ২০২২

বিভিন্ন কৌশলে রাজস্ব ফাঁকি দেয়ার সময়ে মৈত্রী এক্সপ্রেস ট্রেন থেকে প্রায় ২ কোটি ৬৫ লাখ টাকার ভারতীয় পণ্য আটক করেছে কাস্টমস গোয়েন্দা টিম। গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপপরিচালক সানজিদা খানমের নেতৃত্বে গতকাল মঙ্গলবার ভারতের কোলকাতা থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রেল স্টেশনে আগত মৈত্রী এক্সপ্রেস ট্রেনে কাস্টমস গোয়েন্দার টহল টিম কর্তৃক অতর্কিত চিরুনী অভিযান পরিচালনা করা হয়।

কাস্টমস গোয়েন্দার টহল টিম নির্দেশনা মোতাবেক মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি স্টেশনে পৌঁছার কিছুক্ষণ আগে স্টেশনের আশেপাশে নিজেদের কৌশলগত অবস্থান নিশ্চিত করে। ট্রেনটি ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছা মাত্রই পুরা গোয়েন্দা টহল টিমটি সমগ্র ট্রেনটিকে ঘিরে ফেলে এবং নজরদারির আওতায় নিয়ে আসে। সাধারণ যাত্রীরা ইমিগ্রেশন সম্পন্ন করে নির্বিঘেœ স্টেশন ত্যাগ করে। অতঃপর কাস্টমস গোয়েন্দা টহল টিমের সদস্যগন বাংলাদেশ ও ভারত পাসপোর্টধারী উভয় দেশের সন্দেহজনক যাত্রীদের ব্যাগ তল্লাশী করেন। একই সাথে কাস্টমস গোয়েন্দা টহল টিম, ট্রেন হতে সকল যাত্রী নেমে যাওয়ার পরে, সমগ্র ট্রেন জুড়ে ব্যাপক তল্লাশী অভিযান পরিচালনা করেন। এসময় অনেক যাত্রী তাদের প্রাপ্যতার তুলনায় অধিক মালামাল বহন করায় তাদের নিজেদের মালামালকেও অন্যের মালামাল বলে চালিয়ে দেবার চেষ্টা করে।

এ অভিযানে আগত যাত্রীদের নিকট হতে ব্যাগেজ সুবিধার অতিরিক্ত ব্যপক পরিমানে ভারতীয় মালামল উদ্ধার করা হয়। জব্দকৃত সকল মালামালগুলো মোট ১১৫টি (১১১টি এবং পরিত্যক্ত অবস্থায় ৪টি) ডিএম এর মাধ্যমে ঢাকা কাস্টমস হাউসকে বুঝিয়ে দেওয়া হয়। এর মধ্যে রয়েছে শাড়ী-৭৩১ পিস, থ্রি পিস-২ হাজার ২৬৫ পিস, শাল/চাদর-২১০ পিস, শার্ট-১১৪ পিস, টিশার্ট-৩৫ পিস, ওড়না-২০৬ পিস, ট্রাউজার-১৮১ পিস, আন্ডার গার্মেন্টস-৫৯২ পিস, ওয়ান পিস-৯০ পিস, ব্লেজার-১৫ পিস, পাঞ্জাবি-৩২ পিস, কসমেটিকস-৪০৬ কেজি, জুয়েলারি ইমিটেশন-২১৪ কেজি, ঔষধ-১৬ কেজি, সিগারেট-৭৫ কার্টুন,জর্দা-২১ কেজি, এলকোহল-৪২ বোতল (লিটার), ট্রিমার-১০ পিস, হাত ঘড়ি-১২ পিস, চকলেট-১০ কেজি, থান কাপড়-৮ কেজি সহ অন্যান্য পণ্য।
মালামালগুলোর সর্বমোট বাজার মূল্য আনুমানিক ২ কোটি ৬৫ লাখ ৭৯ হাজার ৮০০ টাকা। আটককৃত সকল মালামাল পরবর্তী আইনানুগ কার্যক্রম গ্রহণের জন্য ঢাকা কাস্টম হাউসের কাছে জমা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ