Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শঙ্কা কাটিয়ে আশায় শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

প্রথম দুই দিনের কান্ডে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বকে ‘অঘটনের পর্ব’ নামেও সম্বোধন করা যায়। প্রথম ম্যাচে নামিবিয়ার কাছে বিস্ময় জাগিয়ে হেরে যায় শ্রীলঙ্কা। সেই লঙ্কানরা গতকাল গ্যাবায় সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে মাঠে নামার পূর্বে, টেবিল চার্টে বাকি তিন সহযোগী দেশের নিচে ছিল। আরব আমিরাতের কার্তিক মিয়াপ্পানের হ্যাটট্রিকে অল্প রানেই গুটিয়ে যাওয়ার শঙ্কা জেগেছিল শ্রীলঙ্কার। তবে ওপেনিংয়ে নেমে ৭৪ রানের ইনিংস খেলে শ্রীলঙ্কাকে লড়াইয়ের পুঁজি এনে দেন পাথুম নিশানকা। বিশ্বকাপের মূল পর্বে যাওয়ার লড়াইয়ে টিকে থাকার কাজটা, বল হাতে বেশি ভালোভাবেই সারেন দুশমন্থ চামিরা-ওয়ানিন্দু হাসারাঙ্গা। গতকাল পঁচা শামুকে পা না কেটে, সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৭৯ রানের স্বস্তির জয় তুলে নিল শ্রীলঙ্কা।

টস জিতে শ্রীলঙ্কাকে আগে ব্যাটিংয়ে পাঠানো আরব আমিরাত অধিনায়ক সি পি রিজওয়ানের যুক্তি ছিল, ‘পরের ইনিংসে শিশিরের কারণে বল গ্রিপ করতে সমস্যা হতে পারে।’ লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা এক প্রান্তে ইনিংসের দ্বিতীয় শেষ বল পর্যন্ত ব্যাটিং করে গিয়েছিলেন বলা রক্ষা। ওপেনার কুশল মেন্ডিস ১৮ আউট হন। এরপর তিনে নামা ধনঞ্জয়া ডি সিলভা ২১ বলে খেলেন ৩৩ রানের এক দারুণ ক্যামিও। এই অলরাউন্ডার রান আউট হয়ে ফেরার পর দলীয় ১১৭ পর্যন্ত টিকে থাকে নিশাঙ্কা ও ভানুকা রাজাপক্ষের জুটি।

তারপরই শ্রীলঙ্কাকে বিপদে ফেলেন আমিরাতের লেগ স্পিনার মেইয়াপ্পন। ১৫তম ওভারে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক তুলে নেন। চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ বলে যথাক্রমে রাজাপক্ষে, চারিত আসালঙ্কা ও দাসুন শানাকে তুলে নেন এই স্পিনার। তবে এক প্রান্তে অবিচল থাকা নিশাঙ্কা ৭ম উইকেটে করুণারত্নের সঙ্গে নিশাঙ্কা ২৩ বলে ৩০ রানের জুটি গড়েন। নিশাঙ্কার ২ ছক্কা ও ৬ চারে সাজানো ৬০ বলে ৭৪ রানের ইনিংস লড়াকু সংগ্রহ এনে দেয় সদ্যই এশিয়া কাপ জেতা দলটিকে। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৫২ রানের পুঁজি পায় শ্রীলঙ্কা। আরব আমিরাতের হয়ে মিয়াপ্পানের ৩ উইকেটের সঙ্গে জাহর খান পান ২ উইকেট। তাছাড়া কিশোর অলরাউন্ডার আয়ান খানও পান ১টি উইকেট।

আমিরাত ১৫৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ছিল বড্ড নড়বড়ে। যদিও প্রথম ওভারে লঙ্কান পেসার প্রমোদ মাদুশানকে দুই চার মেরে মোট ১০ রান তুলে ভুন্ন শুরু করেছিলেন আমিরাতের দুই ওপেনার চিরাগ সুরি ও মুহাম্মদ ওয়াসিম। পরের ওভারেও কোনো বিপদে না পড়লেও, তৃতীয় ওভারে পেসার দুষ্মন্ত চামিরা ওয়াসিম ও আরিয়ান লাকরাকে তুলে নেওয়ার পর আমিরাতের ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙ্গে যায়। সেখান থেকে আর উঠে দাঁড়াতে পারেনি মধ্যপ্রাচ্যের দেশটি।

আমিরাত পাওয়ার প্লে-র ৬ মধ্যে আরও ২ উইকেট হারায়। ৬ ওভার শেষে ৪ উইকেটে ২৩ রান তোলা দলটির ম্যাচ থেকে ছিটকে পড়াও তখনই। ঠিক ১০ ওভার শেষে স্কোর ছিল ৬ উইকেটে ৩৬। বাকিটা কেবল আনুষ্ঠানিকতা। সাতে নামা আয়ান ১৯ রান না করলে আমিরাত আরও কম রানে অলআউট হতে পারত। চামিরা ও হাসারাঙ্গা শিকার করেন ৩টি করে উইকেট। আর থিকসানা পেয়েছেন ২টি উইকেট। নিসাঙ্কা এই ম্যাচের আগে খেলা ৩০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফিফটি ছুঁয়েছিলেন ৬বার। কিন্তু একবারও পাননি ম্যাচ সেরার পুরষ্কার। এবার আর তাকে নিরাশ হতে হয়নি।

পরের রাউন্ডে যেতে শ্রীলঙ্কার জন্য নেট রানরেট গুরুত্বপূর্ণ হয়ে ওঠাটা স্বাভাবিক। এই জয়টি তাই লঙ্কার শিবিরে নিয়ে এসেছে স্বস্তির বৃষ্টি। গতকাল দিনের প্রথম ম্যাচে নামিবিয়াকে হারানো নেদারল্যান্ডস ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে। ২ পয়েন্ট করে নিয়ে নামিবিয়া দুইয়ে, শ্রীলঙ্কা তিনে আছে। আগামী বৃহস্পতিবার শেষ রাউন্ডে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে শ্রীলঙ্কা, আর নামিবিয়া মুখোমুখি হবে আমিরাতের।

আজকের খেলা
অ্যায়ারল্যান্ড-স্কটল্যান্ড, সকাল ১০টা
ওয়েস্ট ইন্ডিজ-জিম্বাবুয়ে, দুপুর ২টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ