Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেঞ্চুরিতে প্রত্যাবর্তন মুশফিকের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বেশ সংক্ষিপ্ত নোটিশেই ডিউক বলে খেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবারের জাতীয় ক্রিকেট লিগে। ইংল্যান্ডের এই বলের বাড়তি বাউন্সে নাজেহাল ব্যাটসম্যানরা। সেঞ্চুরি বহু দূর, ফিফটি করতেই নাভিশ্বাস উঠছে তাদের। সেখানে ব্যতিক্রম এবার মুশফিকুর রহিম। মাঠে ফিরে প্রথম ইনিংসেই দুর্দান্ত সেঞ্চুরি করলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ঢাকা মেট্রোর বিপক্ষে ম্যাচের দ্বিতীয় দিন তিন অঙ্ক স্পর্শ করেন মুশফিক। এবারের জাতীয় লিগে প্রথম সেঞ্চুরি এটি।
মুশফিক সবশেষ ম্যাচ খেলেছিলেন গত ১ সেপ্টেম্বর, এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে জাতীয় লিগ দিয়ে মাঠে ফেরার জন্য নিজেকে প্রস্তুত করার অভিযানে মন দেন তিনি। কিন্তু গত ১৭ সেপ্টেম্বর জিম করতে গিয়ে হাঁটুতে চোট পেয়ে দু সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যান ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান। যে কারণে জাতীয় লিগের প্রথম রাউন্ডের ম্যাচ খেলা হয়নি তার। প্রায় দেড় মাস পর দ্বিতীয় রাউন্ড দিয়ে ফেরেন তিনি। দারুণ সেঞ্চুরি দিয়েই ফেরাটা রাঙালেন মুশফিক।
জাতীয় লিগে নিজেদের প্রথম ম্যাচটি ড্র করেছিল রাজশাহী। সে ম্যাচে খেলেননি মুশফিক। আগের দিন আগে ব্যাটিং করে মাত্র ১৩৪ রানেই গুটিয়ে যায় ঢাকা মহানগর। ব্যাটিংয়ে নেমে ১১ রানেই ২ উইকেট হারিয়ে ফেলেছিল রাজশাহী। মুশফিক গতকাল নামেন ৮৯ রানে তৃতীয় উইকেট পড়ার পর। তাঁকে রেখে অবশ্য জুনায়েদ সিদ্দিক ফেরেন দ্রæতই। এরপর প্রিতম কুমারের সঙ্গে পঞ্চম উইকেট জুটিতে ১০৭ রানের জুটি গড়েন মুশফিক। ২ রানের ব্যবধানে এরপর প্রিতম ও মেহেরব হাসান ফিরলে আবার ফরহাদ রেজাকে নিয়ে চাপ সামাল দেন মুশফিক।
৯৮ বলে ফিফটি প‚র্ণ করেন, এরপর সেঞ্চুরিতে যেতে তুলনামূলক বেশি সময় লাগে তার। তিন অঙ্কে যান ২২৮ বলে। আবু হায়দারের লেগ সাইডের বলে ক্লিপ করে ডাবলস নিয়ে মাইলফলকে যান ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি মুশফিকের ১৫তম সেঞ্চুরি। দিন শেষে ১০৮ রানে অপরাজিত আছেন তিনি। মুশফিকের ব্যাটে বড় লিডের পথে ছুটছে রাজশাহী বিভাগ। ৬ উইকেটে ৩৩৩ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে রাজশাহী। ইনিংসে এখন পর্যন্ত ৬টি চার মেরেছেন মুশফিক। তার সঙ্গী ফরহাদ অপরাজিত ৫৮ রান করে।
জাতীয় লিগে মুশফিক ছাড়াও খেলছেন তামিম ইকবাল। চট্টগ্রামের হয়ে এখন পর্যন্ত অবশ্য তেমন কিছু করতে পারেননি তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ